শনিবার, ০৪ মে, ২০২৪  |   ৩৮ °সে

প্রকাশ : ১৯ জুন ২০২২, ১৬:০৪

‘বঙ্গবন্ধু সেতুর অভিজ্ঞতা দিয়েই পদ্মা সেতু তৈরি করেছি’

‘বঙ্গবন্ধু সেতুর অভিজ্ঞতা দিয়েই পদ্মা সেতু তৈরি করেছি’
অনলাইন ডেস্ক

বাংলাদেশে বঙ্গবন্ধু সেতুর অভিজ্ঞতা কাজে লাগিয়ে পদ্মা সেতু তৈরির সাহস হয়েছে এবং সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমিরিটাস অধ্যাপক এবং পানিসম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত। তিনি বাংলাদেশের দীর্ঘতম সেতু বঙ্গবন্ধু সেতুর বিশেষজ্ঞ প্যানেলের একজন সদস্য ছিলেন।

রোববার (১৯ জুন) বরিশাল বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের আয়োজনে পদ্মা সেতুর আর্থসামাজিক তাৎপর্যবিষয়ক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, পদ্মা সেতুর নির্মাণকাজের সঙ্গে আমি শুরু থেকেই ছিলাম। যত ধরনের দুর্যোগ হতে পারে, সেসব মাথায় রেখেই আমরা সেতুটি নির্মাণ করেছি। ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করার মতো সক্ষমতা অক্ষুণ্ন রেখেই তৈরি করা হয়েছে। আমরা পদ্মা সেতুর কোয়ালিটিতে ছাড় দেইনি।

সেমিনারে মূল বক্তব্য রাখেন ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সাউথ এশিয়ান স্ট্যাডিজ বিষয়ের অধ্যাপক ড. সঞ্জয় কে বাহার্ডওয়াজ।

তিনি বলেন, পদ্মা সেতু বাংলাদেশের স্বাধীনতা ও গর্বের প্রতীক। এটি শুধু বাংলাদেশ নয় বরং বিশ্বের সক্ষমতাকে প্রমাণ করে।

এ ছাড়া সেমিনারে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া এবং অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আকতারুজ্জামান।

সূত্র: আরটিভি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়