শনিবার, ১৫ জুন, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১২ মে ২০২৩, ০৫:১৬

ঘূর্ণিঝড় ‘মোখা’: এসএসসি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে

ঘূর্ণিঝড় ‘মোখা’: এসএসসি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে
অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত বা পেছানোর কোনো সিদ্ধান্ত হয়নি। তবে, পরিস্থিতি পর্যবেক্ষণ করছে আন্তঃশিক্ষা বোর্ড। পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার।

বৃহস্পতিবার (১১ মে) দুপুরে তিনি বলেন, অনেক অভিভাবক-শিক্ষার্থী জানতে চেয়েছেন ঘূর্ণিঝড়ের কারণে চলমান এসএসসি পরীক্ষা স্থগিত করা হতে পারে কি না। আসলে এ ধরনের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তিনি বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। পরিস্থিতি খারাপ হলে শুধু উপকূলীয় অঞ্চলে পরীক্ষা স্থগিত হবে নাকি সারাদেশে স্থগিত হবে এমন প্রশ্নে বোর্ড চেয়ারম্যান বলেন, এটাও পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, বিকেলে অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়,‌ দেশের সব শিক্ষা বোর্ডে এসএসসি/সমমান পরীক্ষা ২০২৩ চলমান রয়েছে। এরই মধ্যে প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় ‌‘মোখা’ আগামী দু’একদিনের মধ্যে দেশের উপকূলীয় অঞ্চলসহ সারাদেশে প্রবল বেগে অতিক্রম করতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে সতর্কতামূলক সংবাদ পরিবেশন করা হচ্ছে।

এসএসসি/সমমান পরীক্ষা চলমান থাকায় বোর্ডগুলোর সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া আবশ্যক। এ লক্ষ্যে ট্রেজারি, থানা ও পরীক্ষা কেন্দ্রে রক্ষিত পরীক্ষা সংক্রান্ত সব গোপনীয় মালামাল নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণ করার জন্য স্ব স্ব বোর্ডের নির্দেশনা দেওয়া একান্ত প্রয়োজন।

বোর্ড সূত্র বলছে, এর আগে পাবলিক পরীক্ষা চলাকালীন সময়ে এ ধরনের দুর্যোগে কেন্দ্রীয়ভাবে সব পরীক্ষা স্থগিত করা হয়। পরে নতুন সময়সূচিতে স্থগিত পরীক্ষা নেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়