সোমবার, ২০ মে, ২০২৪  |   ৩২ °সে

প্রকাশ : ০৩ জুন ২০২২, ১২:৩৩

সরকারি সিনেমা হল নিয়ে সৃজিত-রাজ বিবাদ

সরকারি সিনেমা হল নিয়ে সৃজিত-রাজ বিবাদ
অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে দুই ছবি সৃজিত মুখোপাধ্যায়ের ‘এক্স=প্রেম’ ও রাজ চক্রবর্তীর ‘হাবজি গাবজি’। ছবি মুক্তির আগের দিন বিতর্কের কেন্দ্রবিন্দুতে এসেছে সরকারি প্রেক্ষাগৃহ নন্দন।

হিন্দুস্তান টাইমস জানায়, পরিচালক তথা তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তীর ছবিটি জায়গা করে নিয়েছে নন্দনে। তবে সৃজিতের ‘এক্স=প্রেম’ ঠাঁই পায়নি। সেই নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু কাদা ছোড়াছুড়ি।

ফেসবুকে ক্ষোভ উগরে দিয়ে জাতীয় পুরস্কার-জয়ী সৃজিত লেখেন, ‘একই দিনে মুক্তি পেতে চলেছে দুটি ছবি। দুজনেই নন্দন ১-এর জন্য আবেদন করেছিলাম। কিন্তু মাত্র একজন ছাড়পত্র পেয়েছেন। আদর্শগত এবং ন্যায়ত হয় দুটি ছবিই ছাড়পত্র পাওয়ার কথা, নয়তো কেউ পাবে না। এটা কেন হলো? কারণ, যদিও সব ছবিই সমান, তবু কিছু ছবি অন্যদের তুলনায় বেশিই সমান।’

কারো নাম না নিলেও ‘কিছু ছবি অন্যদের তুলনায় বেশিই সমান’ বাক্যের মধ্য দিয়ে রাজের রাজনীতিক পরিচয়কেই উল্লেখ করেছেন সৃজিত, এমনটাই মত নিন্দুকদের।

তবে রাজ চক্রবর্তীও ছেড়ে দেওয়ার পাত্র নন, তিনি সোশ্যাল মিডিয়ায় একটি মাত্র বাক্য খরচ করেন পালটা বক্তব্য রাখতে। তিনি লেখেন, ‘হাবজি-গাবজি নিয়ে কন্ট্রোভার্সি করে লাভ নেই। কাল ছবি কথা বলবে।’

এই বিষয় নিয়ে এক সংবাদমাধ্যমকে সৃজিত জানান, তার ছবিটি কলেজপড়ুয়াদের প্রেমের কাহিনি। সেন্সর বোর্ড এই ছবিকে ‘এ’ বা প্রাপ্তবয়স্কদের জন্য সার্টিফিকেট দিয়েছে, তাই স্টার থিয়েটারে এই ছবি চলবে না। কলেজ শিক্ষার্থীদের অনেকের মাল্টিপ্লেক্সে টিকিট কেটে ছবি দেখবার সামর্থ্য থাকে না, তাই তিনি একান্তভাবে চেয়েছিলেন ছবিটা নন্দনে চলুক।

রাজের জবাব, নন্দনে কার ছবি চলবে আর কার ছবি চলবে না,সেটা কর্তৃপক্ষ নির্ধারণ করে। তার এই বিষয়ে কিছু বলবার নেই।

দিন কয়েক আগে সত্যজিৎ রায়কে নিয়ে নির্মিত ‘অপরাজিত’ও নন্দনে হল পায়নি। এ নিয়ে বিতর্ক চরমে উঠেছিল।

তবে কি নন্দনে ছবির প্রদর্শন নিয়ে রাজ ও সৃজিতের ঝামেলা বাঁধল? মানতে রাজি নন ‘এক্স=প্রেম’ পরিচালক। তার সাফ কথা, রাজের সঙ্গে কোনো বিরোধ নেই। ছবির দুই অভিনেতা শুভশ্রী-পরমব্রতকেও ‘হাবজি-গাবজি’র জন্য শুভেচ্ছা জানিয়েছেন সৃজিত।

সূত্র: হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়