শনিবার, ০৪ মে, ২০২৪  |   ৩০ °সে

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩, ০৩:০৪

বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্ত শুরু

বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্ত শুরু
অনলাইন ডেস্ক

ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক কার্যকলাপ থেকে লাভবান হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ছেলের ব্যবসা নিয়ে নাকি অজস্রবার মিথ্যা বলেছেন। বাইডেনের বিরুদ্ধে এসব অভিযোগ তুলেছেন রিপাবলিকানরা। রোববার বিষয়টি নিয়ে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্টের তদন্ত শুরু করল হাউস অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকান সদস্যদের একটি কমিটি।

সেই হাউস ওভারসাইট কমিটির অভিযোগ, বিদেশে হান্টারের যেসব বিনিয়োগ রয়েছে, তার থেকে প্রেসিডেন্ট শুধু নন, লাভবান হয়েছে তার গোটা পরিবার।

ওভারসাইট কমিটির চেয়ারম্যান জেমস কোমারের অভিযোগ, দুর্নীতির এই সংস্কৃতির ব্যাখ্যা চান আমেরিকার মানুষ।জেমস জানিয়েছেন, জো-পুত্র হান্টার এবং তার ভাই ফ্র্যাঙ্কের ব্যাংক সংক্রান্ত নানা তথ্যও তদন্ত কমিটির সামনে পেশ করতে বলা হয়েছে।

যদিও রিপাবলিকানরা প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে যে অভিযোগ এনেছেন, এখনও পর্যন্ত তার সপক্ষে কোনও তথ্যপ্রমাণ পেশ করতে পারেননি তারা।

রিপাবলিকানদের আরও অভিযোগ, ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বারাক ওবামার আমলেও ডেমোক্র্যাটদের নীতি থেকে লাভবান হয়েছিল বাইডেন পরিবার।

রিপাবলিকানদের এই প্যানেলে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ডেমোক্র্যাট সদস্যও রয়েছেন। তবে রিপাবলিকান সদস্যেরা ভোট দিয়ে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু করতে সক্ষম কি-না, তা স্পষ্ট নয়।

ওভারসাইট কমিটি তাতে সায় দিলেও আমেরিকান সিনেটে গিয়ে সেই প্রস্তাব আটকে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

এ দিকে বাইডেন নিশানা করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। অ্যারিজোনায় এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে তিনি অভিযোগ তুলেছেন, পরের নির্বাচনে জিতে ট্রাম্প ফের ক্ষমতায় এলে এবার দেশের সংবিধানই পুরো পাল্টে দেবেন তিনি। ট্রাম্পের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগও এনেছেন বাইডেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়