শনিবার, ০৪ মে, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩, ০৩:৪৬

নভেম্বরে বাইডেন ও জিনপিংয়ের বৈঠক

নভেম্বরে বাইডেন ও জিনপিংয়ের বৈঠক
অনলাইন ডেস্ক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠকটি আগামী মাসেই হতে পারে। বিভিন্ন ইস্যুতে উত্তেজনার মধ্যেও বৈশ্বিক পরাশক্তি এই দুই দেশ তাদের মধ্যকার সম্পর্ক স্থিতিশীল করতে চায়। আর এ কারণেই এ দুই নেতার মধ্যে বৈঠক হতে পারে।

সাম্প্রতিক বছরগুলোতে তাইওয়ান, করোনা মহামারির উৎপত্তি, গুপ্তচরবৃত্তির অভিযোগ, মানবাধিকার সংক্রান্ত সমস্যা ও বাণিজ্য শুল্কসহ বেশ কয়েকটি বিষয়ে দেশ দুটির মধ্যে সম্পর্ক টানাপোড়েন চলছে। এরপরও এই দুই দেশ তাদের সমস্যাযুক্ত সম্পর্ক স্থিতিশীল করতে চায়। তাই হোয়াইট হাউজ আগামী মাসে যুক্তরাষ্ট্রে সান ফ্রান্সিসকোতে প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে মুখোমুখি বৈঠকের পরিকল্পনা করছে। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানায়, বাইডেন ও জিনপিংয়ের মধ্যে নভেম্বরে বৈঠকের সম্ভাবনা বেশ দৃঢ়। হোয়াইট হাউজ বৈঠকের পরিকল্পনা বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছে।

তবে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। তাছাড়া হোয়াইট হাউজও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। তবে গত মাসে চীনের শীর্ষ নিরাপত্তা সংস্থা বলেছিল, শি জিনপিং ও জো বাইডেনের মধ্যকার যে কোনো বৈঠক যুক্তরাষ্ট্রের পর্যাপ্ত আন্তরিকতা দেখানোর ওপর নির্ভর করবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়