সোমবার, ০৬ মে, ২০২৪  |   ২৫ °সে

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ০৫:৪৪

সিরিয়ায় ২ মার্কিন ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা

সিরিয়ায় ২ মার্কিন ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা
অনলাইন ডেস্ক

সিরিয়ায় আল-ওমর তেলকূপের পাশে একটি মার্কিন ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলার ঘটনা ঘটেছে।

সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশের ওই মার্কিন সেনা ঘাঁটিতে হামলার সময় শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খবর রুশ বার্তা সংস্থা তাসের।

একই অঞ্চলের দু’টি সিরীয় সেনা ঘাঁটিতে একদিন আগে বৃহস্পতিবার মার্কিনবাহিনী বিমান হামলা চালিয়ে ছিল।একদিন পর স্থানীয় সময় শুক্রবার সকালে মার্কিন ঘাঁটিতে ওই ড্রোন হামলা হলো।

একইসঙ্গে আল-হাসাকা প্রদেশে মার্কিন আরেকটি বিমানঘাঁটিতেও ড্রোন হামলা হয়েছে।ইরাকি ইসলামি প্রতিরোধ আন্দোলন নামে একটি শিয়া সশস্ত্র সংগঠন ওই হামলার দায় শিকার করেছে।আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে এ সংগঠনটি।

এদিকে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে ‘আত্মরক্ষার’ স্বার্থে সিরিয়ার দুটি ঘাঁটিতে ওই হামলা চালানো হয়েছে।

তিনি বলেন, গত ১৭ অক্টোবর থেকে ইরাক ও সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের বিরুদ্ধে ধারাবাহিক হামলার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার রাতের ওই হামলা চালানো হয়েছে। ঘাঁটি দু’টি ইরানি সেনাবাহিনী ও ইরান-সমর্থিত গ্রুপগুলো ব্যবহার করে বলে অস্টিন দাবি করেন।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার গণহত্যার প্রতি আমেরিকার সমর্থনের প্রতিবাদে চলতি মাসে ইরাক ও সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের ওপর বেশ কয়েকটি হামলা হয়।

বৃহস্পতিবার পেন্টাগন জানায়, তাদের ঘাঁটিগুলো ১৬টি হামলার শিকার হয়েছে যদিও এসব হামলায় ক্ষয়ক্ষতি খুব কম হয়েছে বলে দাবি করা হয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, আমরা মধ্যপ্রাচ্যে আর কোনো সংঘর্ষে জড়াতে চাই না। তিনি এমন সময় এ দাবি করলেন যখন নতুন করে মধ্যপ্রাচ্যে ৯০০ সেনা মোতায়েন করার কথা ঘোষণা করেছে আমেরিকা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়