সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪  |   ৩৬ °সে

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ০২:২৪

আইসল্যান্ডে আবারও একদিনে ৭০০ ভূমিকম্প, তীব্র অগ্ন্যুৎপাতের শঙ্কা

আইসল্যান্ডে আবারও একদিনে ৭০০ ভূমিকম্প, তীব্র অগ্ন্যুৎপাতের শঙ্কা
অনলাইন ডেস্ক

ইউরোপের সবচেয়ে বেশি সক্রিয় আগ্নেয়গিরির অবস্থান আইসল্যান্ডে। গত অক্টোবর থেকে ঝাঁকে ঝাঁকে ভূমিকম্প এবং তার জেরে লাভা উদগীরণের প্রবল ঝুঁকিতে রয়েছে দেশটি।

এর মধ্যেই গত রোববার (২৬ অক্টোবর) আইসল্যান্ডে আবারও একদিনে ৭০০ ভূমিকম্প অনুভূত হয়েছে।

দ্য ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, সোমবার সকালে বিগত ৪৮ ঘণ্টার মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে গ্রিন্ডাভিকে। অগ্ন্যুৎপাতের শঙ্কায় শহরটির বাসিন্দাদের আগেই সরিয়ে নেওয়া হয়েছিল।

আইসল্যান্ডিক আবহাওয়া অফিস জানিয়েছে, ওই এলাকায় অগ্ন্যুৎপাতের ‘অনিবার্য’ আশঙ্কা রয়েছে। সংস্থাটি বলেছে, ২৬ তারিখে গ্রিন্ডাভিকের উত্তরে ডাইক অঞ্চলের কাছে প্রায় ৭০০ ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। গত ৪৮ ঘণ্টার মধ্যে ওই এলাকায় অনুভূত সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ২ দশমিক ৭।

চলতি মাসের শুরুর দিকে একদিনে ৮০০টির বেশি ভূমিকম্পে কেঁপে ওঠে গ্রিন্ডাভিক। এর ফলে অগ্ন্যুৎপাতের আশঙ্কা তীব্র হয়ে ওঠায় বাসিন্দাদের তাৎক্ষণিকভাবে শহর ছাড়তে বলা হয়।

গ্রিন্ডাভিকের এক নাগরিক সুরক্ষা কর্মকর্তা বলেন, এখানে পরিস্থিতি এখনো বিপজ্জনক। আমি আগে কখনো এমনটি দেখিনি। সাধারণত আমাদের কয়েক মিনিটের মধ্যে বেরিয়ে যাওয়ার জন্য সতর্কবার্তা দেওয়া হয়। কিন্তু আজকের পরিস্থিতে সময় ছিল আরও কম।

সম্প্রতি কর্তৃপক্ষের অনুমতি নিয়ে মালজিনিস সরিয়ে নিতে বাড়ি ফিরেছিলেন কিছু বাসিন্দা। কিন্তু ভূমিকম্পে রাস্তাঘাটসহ বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় সবার নিজ নিজ ঘরে ফিরতে আরও দেরি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: এনডিটিভি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়