সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪  |   ৪২ °সে

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩, ০৫:৩৪

ফিলিপাইনে টানা চতুর্থদিন ভূমিকম্প, চারদিকে আতঙ্ক

ফিলিপাইনে টানা চতুর্থদিন ভূমিকম্প, চারদিকে আতঙ্ক
অনলাইন ডেস্ক

ফিলিপাইনে টানা চতুর্থদিনের মতো আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দেশটির লুজন দ্বীপে আঘাত হানে এই ভূকম্পন। এর প্রভাব অনুভূত হয় রাজধানী ম্যানিলাতেও, যার জেরে খালি করা হয় ঘরবাড়ি, অফিস-আদালত, এমনকি প্রেসিডেন্সিয়াল প্যালেসও।

ফিলিপাইনের ভূকম্পন সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৪টা ২৩ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ২টা ২৩ মিনিট) ম্যানিলার দক্ষিণে আঘাত হানে এই ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯ এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৭৯ কিলোমিটার গভীরে।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) অবশ্য প্রথমে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ২ বলে জানিয়েছিল। তবে পরে তা কমিয়ে ৬ বলে জানানো হয়েছে।

ফিলিপাইনের ভূকম্পন সংস্থা বলেছে, এদিনের ভূমিকম্পে বড় কোনো ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই। তবে আফটারশক আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে তারা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ছবিতে দেখা গেছে, ভূমিকম্পের পর সিনেট, প্রেসিডেন্সিয়াল প্যালেস, বিচার মন্ত্রণালয়ের ভবনগুলো থেকে সরকারি কর্মীরা বেরিয়ে আসছেন। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও সতর্কতাস্বরূপ শিক্ষার্থীদের বাইরে বের করে নেওয়া হয়।

এর আগে, গত শনিবার ফিলিপাইন উপকূলে আঘাত হানে ৭ দশমিক ৬ মাত্রার প্রবল শক্তিশালী ভূমিকম্প। এর ২৪ ঘণ্টা যেতে না যেতেই রোববার একই অঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প। সোমবার ভোরে আবারও কেঁপে ওঠে দেশটি। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৯।

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়