সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪  |   ৩৩ °সে

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ১৬:২৪

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কর্মকর্তা-সৌদি প্রিন্সের বৈঠক

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কর্মকর্তা-সৌদি প্রিন্সের বৈঠক
অনলাইন ডেস্ক

ফিলিস্তিন ইস্যুতে আলোচনা করতে হোয়াইট হাউজের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। তাদের আলোচনার অন্যতম বিষয় ছিল ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা। গাজায় চলমান যুদ্ধ নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়েছে।

স্থানীয় সময় বুধবার (১৩ ডিসেম্বর) হোয়াইট হাউজের জাতীয় উপদেষ্টাকে স্বাগত জানান মোহাম্মদ বিন সালমান। মার্কিন আধিপত্য জোরদার কারতে মধ্যপ্রাচ্য সফরে গেছেন সুলিভান।

সেখান থেকে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সরকারের সঙ্গে আলোচনা করতে ইসরায়েল যাবেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, নির্বিচারে বোমা হামলার কারণে আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল। ফলে সুলিভানের এই সফরকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, সুলিভান ও সৌদির প্রিন্স ইসরায়েল-ফিলিস্তিনিদের মধ্যে স্থায়ী এবং টেকসই শান্তির জন্য নতুন পরিস্থিতি তৈরির চলমান প্রচেষ্টাসহ বেশ কিছু দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

এদিকে মিত্রদের সমর্থন না পেলেও গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, তারা গাজায় যুদ্ধ চালিয়ে যাবেন এবং কোনো কিছুই তাদের থামাতে পারবে না।

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাঁটিতে সৈন্যদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় নেতানিয়াহু বলেন, বিজয় অর্জন এবং হামাসকে নির্মূল না করা পর্যন্ত ইসরায়েল যুদ্ধ চালিয়ে যাবে। কোনো কিছুই আমাদের থামাতে পারবে না। আমরা শেষ পর্যন্ত যাবো, বিজয় পর্যন্ত।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়