বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪  |   ৩৪ °সে

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪, ১০:২২

হামাস নির্মূলে ইসরায়েলের পরিকল্পনা অকার্যকর

হামাস নির্মূলে ইসরায়েলের পরিকল্পনা অকার্যকর
অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস নির্মূলে অভিযান পরিচালনা করছে ইসরায়েলি বাহিনী। গত কয়েক মাস ধরে হামলার পরও কোনো কিনারা পাচ্ছে না ইসরায়েল। দখলদারদের সামরিক বাহিনীও স্বীকার করেছে, হামাসের শক্তি তাদের ধারণার বাইরে। এবার একই সুরে কথা বলেছেন ইউরোপের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল।

তিনি বলেছেন, গাজায় ইসরায়েলের হামাস নির্মূলের পরিকল্পনা কজে আসছে না। ইসরায়েলের বিরোধিতা স্বত্ত্বেও ইউরোপীয় ইউনিয়নের উচিত দুই রাষ্ট্রেরভিত্তিতে সমস্যার সমাধান করা।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্রপ্রতিষ্ঠা ইসরায়েলের অস্তিত্বে জন্য হুমকি হবে। যুুদ্ধ শেষ হলে গাজাসহ পশ্চিম তীরের নিয়ন্ত্রণ নেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৯৪ জন অধ্যাপককে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়া আরও কয়েকশ শিক্ষক এবং কয়েক হাজার শিক্ষার্থী গাজার সংঘাতে নিহত হয়েছেন।

ইউরো-মেডিটারেনিয়ান হিউম্যান রাইটস মনিটর এক বিবৃতিতে জানিয়েছে, শিক্ষাবিদ এবং বুদ্ধিজীবীদের লক্ষ্য করে ইচ্ছাকৃত ভাবেই বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের বাড়ি-ঘরে হামলা চালানোর আগে কোনো ধরনের সতর্কতাও জারি করা হচ্ছে না।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় লাশের সারি যেন থামছেই না। হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়