মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ২৭ °সে

প্রকাশ : ০১ জুন ২০২২, ০৯:২৫

‘হাঙ্গেরিয়ানরা এখন শান্তিতে ঘুমাতে পারবে’

‘হাঙ্গেরিয়ানরা এখন শান্তিতে ঘুমাতে পারবে’
অনলাইন ডেস্ক

হাঙ্গেরির তীব্র বিরোধীতার কারণে রাশিয়ার তেলের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা দিতে পারেনি ইউরোপীয় ইউনিয়ন।

পুরো নিষেধাজ্ঞা দেওয়ার বদলে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো সমুদ্র পথে রাশিয়া থেকে তেল আনার ওপর নিষেধাজ্ঞা দিতে সম্মতিতে পৌঁছেছে। বলা হয়েছে এ বছরের শেষে এটি পুরোপুরি কার্যকর হবে।

দ্রুজবা বা ফ্রেন্ডশিপ পাইপলাইন দিয়ে ঠিকই রাশিয়ার তেল আসবে। এগুলোকে নিষেধাজ্ঞার বাইরে রাখা হবে।

ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে সমুদ্র পথে তেল আনার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণে রাশিয়ার প্রায় ৭০ ভাগ তেল রপ্তানি কমে যাবে।

তবে এতে করে হাঙ্গেরির ওপর কোনো প্রভাব পড়বে না। ফ্রেন্ডশিপ পাইপ লাইনকে নিষেধাজ্ঞার বাইরে রাখার কারণে হাঙ্গেরি নিশ্চিতে তেল আনতে পারবে।

এর মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের বাকি দেশগুলোর বিরুদ্ধে লড়াই করে প্রকৃতপক্ষে জয় পেয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

পাইপ লাইনকে নিষেধাজ্ঞার বাইরে রেখে নিষেধাজ্ঞার ষষ্ঠ প্যাকেজ ঘোষণা করার পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেছেন, হাঙ্গেরিয়ানরা এখন নিশ্চিতে ঘুমাতে পারবে। কারণ তারা ব্যয়বহুল তেল এবং জ্বালানির খরচ থেকে বেঁচে গেছেন যা পুরো ইউরোপকে এখন পোহাতে হবে।

গত মাসে টানা চতুর্থবারের মতো হাঙ্গেরির প্রধানমন্ত্রী নির্বাচিত হন ভিক্টর অরবান। এরপরই তিনি ঘোষণা দিয়েছিলেন হাঙ্গেরিয়ানদের যেন উচ্চ মূল্যে জ্বালানি ব্যবহার না করতে হয় সেটি নিয়ে তিনি কাজ করবেন ।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়