মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ৩১ °সে

প্রকাশ : ০১ জুন ২০২২, ১৩:২৬

মাঙ্কিপক্স ঠেকাতে তামিলনাড়ু-পশ্চিমবঙ্গে সতর্কতা জারি

মাঙ্কিপক্স ঠেকাতে তামিলনাড়ু-পশ্চিমবঙ্গে সতর্কতা জারি
অনলাইন ডেস্ক

মাঙ্কিপক্স রোগের ব্যবস্থাপনার বিষয়ে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে নির্দেশিকা জারি করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

সম্প্রতি দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সন্দেহভাজন রোগীদের নমুনাগুলো ইন্টিগ্রেটেড ডিজিজ সার্ভিল্যান্স প্রোগ্রাম (আইডিএসপি) নেটওয়ার্কের মাধ্যমে পুনের শীর্ষ পরীক্ষাগার এনআইভিতে পাঠাতে হবে।

রাজ্যগুলোকে সন্দেহভাজন ব্যক্তিদের লক্ষণ প্রকাশ পাওয়ার পর অন্তত ২১ দিন পর্যবেক্ষণে রাখতে বলেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মাঙ্কিপক্স রোগ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্দেশিকাতে, স্বাস্থ্য মন্ত্রণালয়, প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য প্রধান জনস্বাস্থ্য ব্যবস্থা হিসেবে নজরদারি এবং নতুন কেস দ্রুত শনাক্তকরণের ওপর জোর দিয়েছে। মানুষ থেকে মানুষে সংক্রমণের ঝুঁকি কমানোর প্রয়োজনীয়তাকে বাধ্যতামূলক করা হয়েছে।

আফ্রিকার বাইরের দেশগুলোতে মাঙ্কিপক্সে শনাক্তের সংখ্যা প্রতিনিয়ত বাড়ার পরিপ্রেক্ষিতে ভারতকে প্রস্তুত থাকতে হবে, যদিও এখন পর্যন্ত দেশটিতে মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্তের কোনো ঘটনা পাওয়া যায়নি।

চলতি মাসে বিশ্বে এখন পর্যন্ত মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত এবং লক্ষণ দেখা গেছে তিন শতাধিক মানুষের, যাদের বেশিরভাগই ইউরোপে।

যদিও ভারত এখন পর্যন্ত এই রোগে আক্রান্ত হওয়ার কোনো ঘটনা নিশ্চিত করা যায়নি, তবুও তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলো সতর্কতা বাড়িয়েছে।

ভারতে মাঙ্কিপক্সের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে ইঙ্গিত দিয়ে মঙ্গলবার তামিলনাড়ুর স্বাস্থ্য দপ্তর আন্তর্জাতিক বিমানবন্দরগুলোকে নজরদারি বাড়ানোর পরামর্শ দিয়েছে। একই সঙ্গে মাঙ্কিপক্সে আক্রান্ত দেশগুলো থেকে বিমানবন্দরে আগত যাত্রীদের নমুনা সংগ্রহ করতে সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের হাসপাতালগুলোকে মাঙ্কিপক্সের লক্ষণ নিয়ে বিদেশ থেকে আগত রোগীদের থাকার জন্য আলাদা ব্যবস্থা স্থাপন করতে বলেছে। স্বাস্থ্য বিভাগ হাসপাতালগুলোকে পৃথক বিছানা প্রস্তুত রাখতে বলেছে এবং সন্দেহভাজন রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ দিয়েছে। নমুনাগুলো পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠাতে বলা হয়েছে।

সূত্র : নিউজ এইটটিন

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়