মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ০১ জুন ২০২২, ১৬:৪৮

ইসরায়েলের সঙ্গে আরব-আমিরাতের ঐতিহাসিক বাণিজ্য চুক্তি

ইসরায়েলের সঙ্গে আরব-আমিরাতের ঐতিহাসিক বাণিজ্য চুক্তি
অনলাইন ডেস্ক

প্রথম আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করল সংযুক্ত আরব আমিরাত। গত কয়েক মাসের আলাপ আলোচনার পরে আজ দুবাইয়ে চুক্তি স্বাক্ষর করেন ইসরায়েলের অর্থমন্ত্রী ও শিল্পমন্ত্রী ওর্না বারবিভাই এবং সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লা বিন তৌক আল-মারি।

কিছু দিন আগেই ফিলিস্তিনের নারী সাংবাদিককে হত্যার ঘটনায় ইসরায়েলের বিরুদ্ধে সরব হয়েছিল সমস্ত আরব দেশ। এই বাণিজ্যিক চুক্তি সেই ক্ষোভের ক্ষতে মলম দেবে নাকি আরব দুনিয়ার ক্ষোভ আরও বাড়িয়ে দেবে, সে দিকেই তাকিয়ে কূটনৈতিক মহল।

আজ চুক্তি সম্পাদনের পরই সংযুক্ত আরব আমিরাতের ইসরায়েলের দূত আমির হায়েক টুইট করেন ‘চুক্তি সম্পন্ন’। তার কয়েক ঘণ্টা আগেই তিনি টুইট করে জানান, আর কয়েক ঘণ্টার মধ্যেই বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে চলেছে দুই দেশ। দুবাইয়ে চুক্তি স্বাক্ষরের পরে দুদেশের কর্মকর্তাদের নিয়ে তোলা ছবিও টুইট করেছেন হায়েক।

অন্যদিকে, আমিরাতের দূত মোহাম্মদ আল খাজা এই চুক্তিকে অভূতপূর্ব কীর্তি বলে উল্লেখ করেছেন। খাজা টুইট করে জানিয়েছেন, এই বাণিজ্য চুক্তির ফলে উপকৃত হবে দুই দেশই। একে অপরের বাজারে ব্যবসা করার সুযোগ পাবে। বাড়বে কর্মসংস্থান। পারস্পরিক সহযোগিতাও বাড়বে। বাণিজ্যিক মহল মনে করছে, এই চুক্তির ফলে চলতি বছরের শেষের দিকে হাজার খানেক ইসরায়েলি সংস্থা আমিরাতে কাজ শুরু করবে। এর পাশাপাশি এই অঞ্চলকে ব্যবহার করে দক্ষিণ এশিয়া, পূর্ব এবং উপসাগরীয় অঞ্চলেও বাণিজ্য বিস্তার করতে সমর্থ হবে।

চুক্তি সম্পাদনের আগে ইসরায়েলের অর্থমন্ত্রী জানান, ৯৬ শতাংশ পণ্য (খাদ্য, কৃষি, ওষুধ) করমুক্ত হবে। সংযুক্ত আরব আমিরাত অনুমান করছে, আগামী পাঁচ বছরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য হাজার কোটি ডলার পেরিয়ে যাবে। এর পাশাপাশি দুদেশের মধ্যে শান্তি, সমৃদ্ধিও বাড়বে।

সূত্র: টুইটার, দেশ রূপান্তর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়