মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ০৩ জুন ২০২২, ০৯:৫১

ইউক্রেনের ২০ শতাংশ এখন রাশিয়ার দখলে

ইউক্রেনের ২০ শতাংশ এখন রাশিয়ার দখলে
অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের প্রায় ২০% ভুমি এখন রুশ বাহিনীর নিয়ন্ত্রণে চলে গেছে। পূর্ব ইউরোপের দেশ লুক্সেমবার্গের পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে দেওয়া এক ভিডিওবার্তায় এ তথ্য দিয়েছেন তিনি।

ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনের অস্তিত্ব বিপন্নের মুখে। আগ্রাসনকারী বাহিনী ইতোমধ্যে দেশের ২০ ভাগ অঞ্চলের দখল নিয়ে ফেলেছে। প্রায় পুরো সামরিক শক্তি নিয়ে ইউক্রেন দখলে নেমেছে রাশিয়া। নিজেদের জীবন, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আমাদের এখন ব্যাপক শক্তিশালী ও বিশাল রুশ বাহিনীর সঙ্গে লড়তে হচ্ছে’।

জেলেনস্কি বলেন, ‘লুক্সেমবার্গের এমপিদের মাধ্যমে আমি ইউরোপের সবাইকে এই বার্তা দিতে চাই যে, এই যুদ্ধে আপনারা ইউক্রেনের পাশে থাকুন, ন্যায়ের পক্ষে থাকুন’।

এদিন মার্কিন সংবাদমাধ্যম নিউজম্যাক্স টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি আরও জানিয়েছেন, ইউক্রেনে চলমান সামরিক অভিযানে হামলার তেজ বাড়িয়েছে রুশ বাহিনী।

দেশটির পূর্বাঞ্চলে এবং দক্ষিণাঞ্চলীয় দুই প্রদেশ দোনেৎস্ক ও লুহানস্কে রুশ সেনাদের গুলি ও গোলার আঘাতে প্রতিদিন ৬০ থেকে ১০০ জন ইউক্রেনীয় সেনা নিহত হচ্ছেন এবং আরও প্রায় ৫০০ সেনা আহত হচ্ছেন বলেও উল্লেখ করেন তিনি।

ইউক্রেনে রুশ আগ্রাসন আজ ৯৯তম দিনে গড়িয়েছে। ইতোমধ্যেই দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দোনেৎস্ক প্রদেশের শহর লিয়াম এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়া ও লুহানস্ক প্রদেশের প্রায় পুরোটাই দখল করে নিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনের প্রথম যে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়েছিল রুশ বাহিনী সেটি দেশটির পূর্বাঞ্চলীয় শহর খেরসন। ইউক্রেনে হামলার এক সপ্তাহের মধ্যেই গত ২ মার্চ খেরসন দখল করে রুশ সেনারা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়