মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ০৪ জুন ২০২২, ১৫:১৫

জার্মানিতে ঘন্টাপ্রতি সর্বনিম্ন মজুরি প্রায় ১২শ টাকা

জার্মানিতে ঘন্টাপ্রতি সর্বনিম্ন মজুরি প্রায় ১২শ টাকা
অনলাইন ডেস্ক

জার্মানিতে ঘণ্টা প্রতি সর্বনিম্ন মজুরির পরিমাণ বাড়িয়ে ১২ ইউরো অর্থাৎ প্রায় ১২শ টাকা করা হয়েছে। সম্প্রতি দেশটির পার্লামেন্টের নিম্মকক্ষে মজুরি বৃদ্ধির এই প্রস্তাব পাস হয়।

ঘণ্টা প্রতি ন্যূনতম মজুরি বাড়িয়ে আইন পাস করার মধ্য দিয়ে নির্বাচনী প্রতিশ্রুতিও পূর্ণ করলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস।

আইন অনুযায়ী, ন্যূনতম মজুরি দুই ধাপে বাড়ানো হবে। সেক্ষেত্রে প্রথম ধাপে বর্তমান মজুরি নয় ইউরো ৮২ সেন্ট থেকে বাড়িয়ে ১০ ইউরো ৪৫ সেন্ট করা হবে যা আসছে জুলাই মাসের ১ তারিখ থেকে কার্যকর হবে।

এরপর ঘণ্টা প্রতি মজুরি ১০ ইউরো ৪৫ সেন্ট থেকে বেড়ে ১২ ইউরো হবে যা ১লা অক্টোবর থেকে কার্যকর হবে। জার্মান শ্রমমন্ত্রী হুবের্টুস হাইল বলেন, ‘সরকারের এই উদ্যোগের ফলে কঠোর পরিশ্রম যারা করেন তাদের প্রতি সম্মান জানানো হলো’৷

মজুরি বাড়ানোর বিষয়টি গত সেপ্টেম্বরে নির্বাচনী প্রচারণায় ওলাফ শলৎসের দলের অন্যতম প্রতিশ্রুতি ছিল। আর তাই মজুরি বাড়ানোর বিষয়টি সবার কাছেই প্রত্যাশিত ছিল।

এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর জার্মানিতে নিত্যপ্রয়োজনীয় অনেক জিনিসের দাম বাড়তে থাকে। গত মে মাসে দ্রব্যমূল্য শতকরা সাত দশমিক নয় ভাগ বৃদ্ধি পায়। চলমান পরিস্থিতিতে ন্যূনতম মজুরি বৃদ্ধির এ ঘোষণা কম পারিশ্রমিকে কাজ করা চাকরিজীবীদের জন্য কিছুটা হলেও স্বস্তির।

তবে মজুরি বৃদ্ধির ফলে নানা খাতে বিরূপ প্রভাব পড়তে পারে বলেও কেউ কেউ আশঙ্কা করছেন।

সূত্র: দেশ রূপান্তর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়