মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ৩২ °সে

প্রকাশ : ০৫ জুন ২০২২, ০৯:০২

আধুনিক অর্থশাস্ত্রের জনক অ্যাডাম স্মিথের জন্মদিন আজ

আধুনিক অর্থশাস্ত্রের জনক অ্যাডাম স্মিথের জন্মদিন আজ
অনলাইন ডেস্ক

আধুনিক অর্থশাস্ত্রের জনক হিসেবে পরিচিত অ্যাডাম স্মিথের জন্মদিন আজ। তিনি ১৭২৩ সালের ৫ জুন স্কটল্যান্ডের ফিফ শহরে জন্মগ্রহণ করেন। তিনি একজন রাজস্ব নিয়ন্ত্রকের ছেলে ছিলেন। চার বছর বয়সে এক দল ইহুদি তাকে অপহরণ করে। কিন্তু তিনি তার চাচার সহযোগিতায় দ্রুত মুক্ত হন এবং মায়ের কাছে ফেরত আসেন। ১৪ বছর বয়সে স্মিথ গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে তিনি ফ্রান্সিস হাচিসনের অধীনে দর্শনশাস্ত্র অধ্যয়ন করেন।

এই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সময়ে তিনি ‘দ্য থিওরি অব ম্যুরাল সেন্টিমেন্টস’ গ্রন্থ রচনা করেন। পরবর্তী জীবনে তিনি সমগ্র ইউরোপ পরিভ্রমণ করেন এবং এ সময়ে তৎকালীন বুদ্ধিজীবী নেতাদের সান্নিধ্য লাভ করেন। তিনি তার নিজের সময়ে বিতর্কিত ছিলেন। তার সাধারণ লিখনপদ্ধতি ও শৈলীর কারণে তিনি প্রায়ই উইলিয়াম হোগার্থ ও জোনাথন সুইফট কর্তৃক সমালোচিত হয়েছেন। ২০০৫ সালে তার রচিত ‘দ্য ওয়েলথ অব নেশন’ বইটি সর্বকালের সেরা ১০০ স্কটিশ বইয়ের তালিকায় স্থান পায়।

বলা হয়ে থাকে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার তার লেখা এ বইটি সব সময় হাতব্যাগে বহন করতেন। তিনি অর্থনীতিকে দর্শনের সঙ্গে, বিশেষত সমাজের ন্যায়-অন্যায় বোধের সঙ্গে মিলিয়ে উপস্থাপন করেছেন। তিনি জাতি ও রাষ্ট্র কাঠামোর ভিত্তিতে অর্থশাস্ত্রকে বিশ্লেষণ করেন এবং উন্মুক্ত বাজার, শ্রমের বণ্টনব্যবস্থা, প্রশাসনের করণীয় ইত্যাদি বিষয় আলোচনায় নিয়ে আসেন। স্মিথের পরে অর্থনীতির আওতা ও গভীরতা আরও অনেক দূর অগ্রসর হয়েছে; কিন্তু সামষ্টিক অর্থনীতির ক্ষেত্রে তিনি এখনো শিক্ষণীয়।

অকৃতদার এই অর্থনীতিবিদ সারা জীবন মায়ের কাছাকাছি থাকার চেষ্টা করেছেন। মায়ের মৃত্যুর ছয় বছর পর ১৭৯০ সালের ১৭ জুলাই তিনি মারা যান।

সূত্র: দেশ রূপান্তর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়