শনিবার, ১৮ মে, ২০২৪  |   ৩১ °সে

প্রকাশ : ০৬ জুন ২০২২, ১৫:১২

পুতিনকে ‘অপদস্থ’ না করার ফ্রান্সের আহ্বানে নিন্দা ইউক্রেনের

পুতিনকে ‘অপদস্থ’ না করার ফ্রান্সের আহ্বানে নিন্দা ইউক্রেনের
অনলাইন ডেস্ক

বিশ্বশক্তিগুলোকে ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অপদস্থ’ না করতে আহ্বান জানিয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো।

এতে করে সংঘাতের একটি কূটনৈতিক সমাধানের সম্ভাবনা বজায় থাকে বলে উল্লেখ করেন। আর বিষয়টি নিয়ে ম্যাঁক্রোকে ব্যাপক ভর্ৎসনা করলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবা।

সম্প্রতি কুলেবা টুইটারে লেখেন, ‘রাশিয়াকে অপদস্ত না করার আহ্বান একমাত্র ফ্রান্সকেই অপদস্ত করতে পারে এবং অন্য সে সব দেশকে যারা এমন আহ্বান করবে। কারণ রাশিয়া নিজেই নিজেকে অপদস্থ করেছে।’

আরও লেখেন, ‘আমাদের সবার বরং এই বিষয়ে মনোযোগ দেওয়া উচিত যে কীভাবে রাশিয়াকে তাদের অবস্থান বুঝিয়ে দেওয়া যায়। এটা শান্তি বয়ে আনবে ও জীবন রক্ষা করবে।’

শুক্রবার ফ্রান্সের গণমাধ্যমকে ম্যাঁক্রো বলেছিলেন, ‘আমাদের রাশিয়াকে অপদস্থ করা যাবে না, যাতে করে যেদিন লড়াই বন্ধ হবে, সেদিন আমরা কূটনৈতিক পন্থায় (পরিস্থিতি) থেকে বেরিয়ে আসার একটা রাস্তা তৈরি করতে পারি।’ তিনি এও বলেন যে, ফ্রান্স গুরুত্বপূর্ণ এক মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করবে।

ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা বজায় রাখার চেষ্টা করেছেন ম্যাঁক্রো। তবে ইউরোপের পূর্বাঞ্চল ও বল্টিক কিছু সহযোগী বারবারই তার এমন অবস্থানের সমালোচনা করেছে। তাদের মতে, পুতিনকে চাপ প্রয়োগ করে আলোচনায় বাধ্য করার পথে ম্যাঁক্রোর এমন পদক্ষেপগুলো বাধা হয়ে দাঁড়িয়েছে।

অন্য অনেক মিত্রের মতো ইউক্রেনকে সামরিক ও অর্থনৈতিকভাবে সহায়তা করেছে ফ্রান্স। তবে এখন পর্যন্ত অন্যান্য ইউরোপীয় ইউনিয়ন নেতাদের মতো কিয়েভ সফর করে ইউক্রেনকে প্রতীকী সমর্থন প্রদান করেননি ম্যাঁক্রো। তিনি জানিয়েছেন, সফরের সম্ভাবনা একেবারে বাতিল করে দেননি।

সূত্র: ভয়েস অব আমেরিকা

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়