শনিবার, ১৮ মে, ২০২৪  |   ৩০ °সে

প্রকাশ : ০৭ জুন ২০২২, ১২:২৩

আক্রমণের মুখে রুশ জাহাজ প্রত্যাহারের দাবি

আক্রমণের মুখে রুশ জাহাজ প্রত্যাহারের দাবি
অনলাইন ডেস্ক

ইউক্রেনের নৌবাহিনী বলেছে, কৃষ্ণ সাগরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন আক্রমণের ফলে উপকূল থেকে ১০০ কিলোমিটার দূরে সরে গেছে রুশ যুদ্ধজাহাজ।

সোমবার হালনাগাদ তথ্যে আরও বলা হয়, কৃষ্ণ সাগরের উত্তর-পশ্চিম অংশের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের প্রচেষ্টায় হিসেবে ক্রিমিয়া ও খেরসন অঞ্চলে উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে রাশিয়া।

এতে বলা হয়েছে, সাগর থেকে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি রয়ে গেছে।

আক্রমণের শুরু থেকে রুশ জাহাজ ও সাবমেরিন ইউক্রেনের ভূখণ্ডে তিন শতাধিক ক্রুজ মিসাইল নিক্ষেপ করে। বর্তমানে বর্তমানে পাল্টা আক্রমণে হামলার তীব্রতা হ্রাস পেলেও হাল ছাড়েনি রুশ বাহিনী, এমনটাও বলছে ইউক্রেন কর্তৃপক্ষ। নৌবাহিনী জানিয়েছে, প্রায় ৩০টি রুশ জাহাজ ও সাবমেরিন বেসামরিক জাহাজ চলাচলের অবরোধ অব্যাহত রেখেছে। কৃষ্ণ সাগরে তাদের ডজনখানেক বড় ল্যান্ডিং শিপ রয়েছে, তবে তাদের এক তৃতীয়াংশেরও বেশি মেরামতের অধীনে আছে।

ইউক্রেন দাবি করছে, তাদের নৌবাহিনীর কারণে কৃষ্ণ সাগরের উত্তর-পশ্চিম অংশের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়েছে রুশ বাহিনী, এটিকে তারা ‘ধূসর অঞ্চল’ হিসেবে চিহ্নিত করছে। একই সময়ে রাশিয়াও বসে নেই। ক্ষেপণাস্ত্র জোরদার করে দখল পুনরুদ্ধারে তারা তৎপর।

বিবৃতিতে আরও বলা হয়, ওডেসা উপকূলে কৌশলগত রুশ সৈন্য অবতরণ এবং নাশকতা ও পুনরুদ্ধারের ঝুঁকি এখনো রয়েছে। এ ক্ষেত্রে গ্রীষ্মের আবহাওয়া তাদের অনুকূলে।

সূত্র: সিএনএন

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়