মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ৩৪ °সে

প্রকাশ : ০৮ জুন ২০২২, ০৯:৪০

ইউক্রেনে ৬০ শতাংশ নাগরিকের মানসিক সহায়তা প্রয়োজন

ইউক্রেনে ৬০ শতাংশ নাগরিকের মানসিক সহায়তা প্রয়োজন
অনলাইন ডেস্ক

যুদ্ধ-সংঘাতের কারণে ইউক্রেনে প্রায় ৬০ শতাংশ মানুষের মানসিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছেন দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। একই সঙ্গে তিনি জানিয়েছেন, একটি জাতীয় সহায়তা ব্যবস্থা প্রতিষ্ঠায় কাজ করছে কিয়েভ। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওলেনা জেলেনস্কা বলেন, মানসিক স্বাস্থ্য এবং মনোসামাজিক সহায়তা নিয়ে কাজ করা একটি ওয়ার্কিং গ্রুপে এ তথ্য জানানো হয়েছে। বিভিন্ন দেশের ফার্স্ট লেডি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে আলোচনা থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে।

তিনি বলেন, এই কর্ম পরিকল্পনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা ইউক্রেনকে মানসিক যত্নের বিষয়ে একটি মডেল স্থাপন এবং পারিবারিক চিকিৎসা, মনোবিজ্ঞানী, সমাজকর্মী এবং শিক্ষকদের মানসিক সহায়তার দ্রুত পদ্ধতিতে প্রশিক্ষণে সহায়তা করবে।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে সংঘাতের কারণে দেশটির প্রায় দেড় কোটি মানুষ বিভিন্ন ধরনের মানসিক সমস্যায় দিন কাটাচ্ছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। যুদ্ধের কারণে লাখ লাখ মানুষ দেশ ছেড়েছে। এছাড়া প্রাণ হারিয়েছে আরও কয়েক হাজার মানুষ। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা।

এদিকে ইউক্রেনে গত মাসে কৃষিপণ্যের রপ্তানি ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দেশটির কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, শস্য, তেলবীজ এবং উদ্ভিজ্জ তেল রপ্তানি মে মাসে ৮০ শতাংশ বেড়েছে। এপ্রিল মাসের তুলনায় রপ্তানি বেড়েছে। গত মাসে ১৭ লাখ টনের বেশি কৃষিপণ্য রপ্তানি হয়েছে। তবে ২০২১ সালের মে মাসের তুলনায় এই হার উল্লেখযোগ্য ভাবে কমেছে।

কৃষি মন্ত্রণালয় বলছে, সবচেয়ে বেশি রপ্তানি হয়েছে ভুট্টা। দেশটি প্রায় ৯ লাখ ৫৯ হাজার টন ভুট্টা রপ্তানি করেছে। অপরদিকে সূর্যমুখীর তেল রপ্তানি হয়েছে ২ লাখ ২ হাজার ৬৫০ টন। তবে ২০২১ সালের মে মাসে ২২ লাখ টনের বেশি ভুট্টা রপ্তানি করেছে ইউক্রেন। একই সময়ে সূর্যমুখী তেলের রপ্তানি হয়েছে ৫ লাখ ১ হাজার ৮শ টন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়