সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪  |   ৪০ °সে

প্রকাশ : ১৫ জুন ২০২২, ১৩:৫২

ইউক্রেনে আরও ভারী অস্ত্র পাঠানোর আহ্বান ন্যাটোর

ইউক্রেনে আরও ভারী অস্ত্র পাঠানোর আহ্বান ন্যাটোর
অনলাইন ডেস্ক

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার বলেছেন, পূর্ব ইউক্রেন যুদ্ধে রাশিয়ার অগ্রযাত্রার মোকাবিলার জন্য পশ্চিমা দেশগুলোকে ইউক্রেনে আরও ভারী অস্ত্র পাঠাতে হবে।

একটি গুরুত্বপূর্ণ সম্মেলনের আগে ন্যাটো জোটের মিত্র সাত শীর্ষ নেতার বৈঠকের পরে এক সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ বলেন, ‘হ্যাঁ, ইউক্রেনের জন্য আরও ভারী অস্ত্র পাঠাতে হবে।’

স্টলটেনবার্গ বলেন, ন্যাটো ইতোমধ্যেই সরবরাহের ‘পদক্ষেপ বাড়িয়েছে’ এবং কর্মকর্তারা বুধবার ব্রাসেলস এ ভারী অস্ত্রসহ আরও সহায়তা সমন্বয় করতে বৈঠক করবেন।

তিনি বলেন, এতে ইউক্রেন নৃশংস রুশ আক্রমণের বিরুদ্ধে দাঁড়াতে সক্ষম হবে।

ইউক্রেন বারবার পশ্চিমের কাছে ভারী অস্ত্র সরবরাহের অনুরোধ জানিয়ে আসছে, অস্ত্র সরবরাহে ব্যর্থতার জন্য কিয়েভ কিছু ইউরোপিয়ান নেতার সমালোচনা করে বলেছে, মস্কোর বাহিনীকে হটাতে তাদের অস্ত্রের প্রয়োজন।

এ দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ডনবাস অঞ্চলের লড়াইয়ের ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। এর ওপরই যুদ্ধের গতিপথ নির্ভর করছে।

ইউক্রেনের জনগণের উদ্দেশ্যে মঙ্গলবারের রাতের ভাষণে তিনি বলেন, ডনবাসে লড়াই চালিয়ে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ ডনবাস লড়াইয়ের ফলাফল নির্ধারণ করবে আগামী সপ্তাহগুলোতে যুদ্ধে কার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে।

রুশ বাহিনী ডনবাসে অনেকটাই অগ্রসর হয়েছে। তারা লুগানস্ক অঞ্চলের অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে। লুগানস্ক অঞ্চলের বৃহত্তম শহর সেভারোদনেৎস্ক শহরে তীব্র লড়াই চলছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়