সোমবার, ০৬ মে, ২০২৪  |   ২৪ °সে

প্রকাশ : ১৮ জুন ২০২২, ১৩:৫৯

বাধ্য হয়ে ‘অগ্নিপথের’ নিয়ম শিথিল করল ভারত

বাধ্য হয়ে ‘অগ্নিপথের’ নিয়ম শিথিল করল ভারত
অনলাইন ডেস্ক

মোদি সরকারের ‘অগ্নিপথ’ প্রকল্পে জনবল নিয়োগের নিয়মের বিরুদ্ধে ভারতজুড়ে টানা তিন দিন ধরে বিক্ষোভ চলছে। ইতোমধ্যে দেশটির ১৩টি রাজ্যে এ আন্দোলন ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা দেশটির বিভিন্ন জায়গায় রেল, সড়ক অবরোধ, ভাঙচুর এবং আগুন লাগানোর মতো ঘটনাও ঘটেছে। এর মধ্যে অন্তত ১২টি ট্রেনে আগুন লাগিয়েছে আন্দোলনকারীরা। অবশেষে বাধ্য হয়ে সশস্ত্র বাহিনীতে যোগ দিতে ‘অগ্নিপথ’ প্রকল্পের নিয়ম আরও শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

ভারতীয় গণমাধ্যমগুলোর তথ্যমতে, চাকরিতে যোগ দিতে অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ আসন সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং আসাম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি প্রথম ব্যাচের অগ্নিবীরেরা পাঁচ বছর পর্যন্ত বয়সসীমার ছাড় পাবেন। তবে এটা শুধু প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য।

এ ছাড়া এসব অগ্নিবীররা অবসরের পর কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং আসাম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন বলেও ঘোষণা করা হয়।

উল্লেখ্য, সম্প্রতি সেনা, নৌ ও বিমানবাহিনীতে সৈন্য নিয়োগের জন্য ভারত সরকার ‘অগ্নিপথ’ প্রকল্প ঘোষণা করে। যারা এই প্রকল্পে যোগ দিবেন তাদের বলা হবে ‘অগ্নিবীর’।

ওই প্রকল্পে সাড়ে ১৭ থেকে ২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০ হাজার থেকে ৪৫ হাজার রুপির চুক্তিতে যোগ দিতে পারবেন। সেইসঙ্গে চাকরির চতুর্থ বছরে শেষে সেখান থেকে সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় অন্তর্ভুক্ত করা হবে এবং বাকিদের ১১ থেকে ১২ লাখ রুপি দিয়ে অবসরে পাঠানো হবে। এরপরেই এই নীতির বিরুদ্ধে আন্দোলন শুরু হয়।

বিক্ষোভকারীদের দাবি, তারা সেনায় পুরো সময়ের কাজের জন্য আবেদন করতে চান। সেজন্য প্রস্তুতি নিচ্ছেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়