বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪  |   ২৪ °সে

প্রকাশ : ২৭ জুন ২০২২, ১০:২৫

মূল্যছাড়ে জ্বালানি তেল কিনতে রাশিয়া যাচ্ছেন শ্রীলঙ্কার মন্ত্রীরা

মূল্যছাড়ে জ্বালানি তেল কিনতে রাশিয়া যাচ্ছেন শ্রীলঙ্কার মন্ত্রীরা
অনলাইন ডেস্ক

মূল্যছাড়ে জ্বালানি তেল কিনতে রাশিয়া ও কাতারে মন্ত্রীদের পাঠাতে যাচ্ছে শ্রীলঙ্কার সরকার। অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলঙ্কায় সবচেয়ে বড় সংকট চলছে জ্বালানির। এর একদিন আগে সরকারের পক্ষ থেকে জানানো হয়, অন্য সব কিছু থাকলেও জ্বালানি তেল শেষ হয়ে গেছে। এরই মধ্যে দেশটির পাম্প স্টেশনগুলোতে যানবাহনের লাইন দীর্ঘ হতে শুরু হয়েছে। রোববার (২৬ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেছেন, গত মাসে রাশিয়া থেকে ৯০ হাজার টন সাইবেরিয়ান ক্রুড কেনা হয়েছে। এখন আরও তেল কিনতে সোমবার (২৭ জুন) দুই মন্ত্রীকে মস্কো পাঠানো হবে।

এর আগে তেলের চালান আসে দুবাইভিত্তিক একটি কোম্পানির মাধ্যমে। শ্রীলঙ্কার রাজনীতিবিদরা কর্তৃপক্ষকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করার আহ্বান জানিয়েছে।

কাঞ্চনা উইজেসেকেরা বলেছেন, কম দামে তেল পেতে আলোচনার জন্য দুইজন মন্ত্রী যাবেন রাশিয়ায় ও আমি যাবো কাতারে।

এদিকে শ্রীলঙ্কায় ফের জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। এতে দেশটির নাগরিকদের দুর্ভোগ আরও বাড়বে। তাছাড়া ঋণ সহায়তার বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা শ্রীলঙ্কায় পৌঁছেছেন।

দেশটির সিলন পেট্রলিয়াম করপোরেশন (সিপিসি) রোববার ডিজেলের দাম বাড়ানোর কথা জানিয়েছে। ডিজেলের দাম লিটারে ১৫ শতাংশ বাড়িয়ে ৪৬০ রুপি করা হয়েছে। অন্যদিকে পেট্রলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ রুপি করা হচ্ছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়