শুক্রবার, ১৭ মে, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ২৯ জুন ২০২২, ০৯:০১

‌‘টেক্সাসের লরিতে অভিবাসীদের মৃত্যুর জন্য দায়ী দারিদ্র্য আর হতাশা’

‌‘টেক্সাসের লরিতে অভিবাসীদের মৃত্যুর জন্য দায়ী দারিদ্র্য আর হতাশা’
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে একটি পরিত্যক্ত লরি থেকে কমপক্ষে ৫০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। অভিবাসী এই লোকগুলোকে মৃত্যুর দিকে টেনে নিয়েছে দারিদ্র্য আর হতাশা। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর গতকাল এ কথা বলেছেন।

মেক্সিকোর প্রেসিডেন্ট অভিবাসী লোকজনের মৃত্যুর জন্য সীমান্তে পাচার ও যথাযথ নিয়ন্ত্রণের অভাবকে দায়ী করেছেন। যুক্তরাষ্ট্রে পাচারের কারণে অভিবাসী মৃত্যুর সবচেয়ে খারাপ ঘটনা এটি।

বিবিসি জানায়, নিহতদের মধ্যে প্রায় দুই ডজন মেক্সিকান, সাতজন গুয়াতেমালান এবং দুজন হন্ডুরান নাগরিক। চার শিশুসহ যাদের জীবিত পাওয়া গেছে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বেঁচে থাকা ব্যক্তিরা অত্যধিক গরমে কাহিল। তাঁরা হিট স্ট্রোক এবং তাপ ক্লান্তিতে ভুগছেন। মেক্সিকান কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত দুই মেক্সিকান নাগরিককে হাসপাতালে ডিহাইড্রেশনের জন্য চিকিত্সা করা হচ্ছে। কনস্যুলার কর্মকর্তারা তাদের পরিচয় নিশ্চিত করতে কাজ করছেন। নিহতদের জাতীয়তা নিশ্চিত করতে কর্তৃপক্ষ কাজ করছে।

মার্কিন কর্তৃপক্ষের বলছে, পাচারে জড়িত সন্দেহে তিনজনকে হেফাজতে নেওয়া হয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট একে অত্যন্ত দুঃখজনক ঘটনা উল্লেখ করে বলেছেন, মেক্সিকো তার নাগরিকদের দেহাবশেষ ফিরিয়ে আনতে কাজ করবে।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড বলেছেন, মেক্সিকো তদন্তে শুরু করছে। তদন্তে সহায়তা করার জন্য টেক্সাসে একটি দল পাঠানো হচ্ছে।

বিবিসির তথ্য অনুযায়ী, সান অ্যান্টোনিও শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রেললাইনের পাশে লরিটির সন্ধান মেলে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে ২৫০ কিলোমিটার দূরে শহরটি অবস্থিত। শহরটিতে এখন গ্রীষ্মকাল চলছে। স্থানীয় সময় গতকাল সোমবার তাপমাত্রা ৪৯ দশমিক ৪ ডিগ্রিতে গিয়ে ঠেকে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়