শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩, ০০:২৯

ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ

ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ
অনলাইন ডেস্ক

জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়িয়ে গেলো ভারত। এখন বিশ্বের সবচেয়ে বেশি মানুষের আবাসস্থল দক্ষিণ এশিয়ার দেশটিতে। জাতিসংঘের সবশেষ তথ্য বলছে, ভারতের জনসংখ্যা বর্তমানে ১৪২ কোটি ৮৬ লাখ। বিপরীতে চীনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লাখ।

বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের খবরে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন ড্যাশবোর্ডের মিড-২০২৩ হিসাব বলছে, চীনের তুলনায় বর্তমানে ভারতের জনসংখ্যা অন্তত ২৯ লাখ বেশি।

১৯৫০ সালে জাতিসংঘ এর সদস্য দেশগুলোর জনসংখ্যার হিসাব রাখা শুরু করার পর থেকে এই প্রথমবার তালিকার শীর্ষে উঠে এলো ভারত। অবশ্য চীনের হিসাবের মধ্যে হংকং, ম্যাকাও ও তাইওয়ানের জনসংখ্যা যোগ করা হয়নি।

বুধবার জনসংখ্যা বিষয়ক এই তথ্য প্রকাশ করেছে জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)। এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির আনুমানিক জনসংখ্যা ৩৪ কোটি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ থেকে ২০৫০ সালের মধ্যে বৈশ্বিক জনসংখ্যা বৃদ্ধির অর্ধেকই ঘটবে মাত্র আটটি দেশে। এগুলো হলো- গণপ্রজাতন্ত্রী কঙ্গো (ডিআরসি), মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন এবং তানজানিয়া।

জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক বিশেষজ্ঞরা অতীতের তথ্য বিশ্লেষণ করে আগেই পূর্বাভাস দিয়েছিলেন, চলতি মাসেই জনসংখ্যায় চীনকে পেছনে ফেলবে ভারত।

জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক কর্মকর্তারা অবশ্য বলেছেন, এই পরিসংখ্যান একেবারে নিশ্চিত করে বলা সম্ভব নয়। কারণ ভারত এবং চীন থেকে পাওয়া তথ্যের মধ্যে অনিশ্চয়তা রয়েছে। বিশেষ করে ভারতে সবশেষ আদমশুমারি হয়েছে ২০১১ সালে। করোনাভাইরাস মহামারির কারণে ২০২১ সালের আদমশুমারি পিছিয়ে দিয়েছে দেশটি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়