শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪  |   ৩৬ °সে

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৩, ০১:৫১

পদত্যাগ করলেন যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী

পদত্যাগ করলেন যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক

পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব। সহকর্মীদের ওপর নিপীড়নের অভিযোগ ওঠার পর শুক্রবার (২১ এপ্রিল) নিজের বিরুদ্ধে স্বতন্ত্র তদন্ত শুরু হওয়ায় ব্রিটিশ সরকার থেকে সরে দাঁড়ান রাব।

এদিন টুইটারে পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি লেখেন, আমার বিরুদ্ধে নিপীড়নের যে অভিযোগ উঠেছে, তা তদন্তের অনুরোধ রইলো। আর আমি সরকার থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।

গত বছরের অক্টোবরে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব পান ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনাক। তিনি দেশটির ক্ষমতায় আসার পর ব্যক্তিগত আচরণের দায়ে তার মন্ত্রিসভা থেকে তৃতীয় প্রভাবশালী রাজনীতিক হিসবে পদত্যাগ করলেন রাব।

রাবের বিরুদ্ধে আনা নিপীড়নের দু’টি অভিযোগ তদন্ত করে দেখার জন্য গত নভেম্বরে জ্যেষ্ঠ কর্মসংস্থান আইনজীবী অ্যাডাম টলিকে নিয়োগ দিয়েছিলেন ঋষি সুনাক। টলি বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালের দিকে সুনাকের কাছে তদন্ত প্রতিবেদন পাঠিয়ে দেন বলে জানা যায়।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঋষি সুনাক বলেন, রাবের ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে। তবে তদন্তে যে প্রতিবেদনে পাওয়া গেছে, তা এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

নিপীড়নের অভিযোগ তুলে একটি প্রতিবেদন জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করেন ডমিনিক রাব। তবে নিজের বিরুদ্ধে তদন্তে উঠে আসা বেশিরভাগ অভিযোগই অস্বীকার করেছেন তিনি।

এদিকে, তদন্তে যুক্ত নন এমন কয়েকজন সহকর্মীর অভিযোগ, রাব খুব তাচ্ছিল্য করতেন ও তার আচরণে একবার এক সহকর্মী কাঁদতে বাধ্য হয়েছিলেন।

গত ফেব্রুয়ারিতে স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে রাব জোর দিয়ে বলেছিলেন, তিনি সবসময়ই পেশাগত আচরণ করেছেন। তবে নিপীড়নের অভিযোগ বহাল থাকলে পদত্যাগ করবেন বলে জানিয়েছিলেন তিনি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়