শনিবার, ২০ এপ্রিল, ২০২৪  |   ৩০ °সে

প্রকাশ : ০৫ মে ২০২৩, ০১:০৫

পুতিনের সাজা হওয়া উচিত : জেলেনস্কি

পুতিনের সাজা হওয়া উচিত : জেলেনস্কি
অনলাইন ডেস্ক

ইউক্রেনে হামলা চালানোর অপরাধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অবশ্যই শাস্তি হওয়া উচিত বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার রাতে নেদারল্যান্ডস সফরে যান তিনি। পরে হেগেতে অবস্থিত আন্তর্জাতিক ফৌজদারি আদালতে (আইসিসি) বক্তব্য রাখতে গিয়ে এমন মন্তব্য করেন জেলেনস্কি।

পুতিনের কথা উল্লেখ করে জেলেনস্কি বলেন, আমরা সবাই এখানে (আন্তর্জাতিক ফৌজদারি আদালত) ভিন্ন পুতিনকে দেখতে চাই। যিনি তার অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য সাজা পাওয়ার যোগ্য।

তিনি বলেন, আমি নিশ্চিত যে আমরা যখন জয়ী হবো তখন এমন কিছু অবশ্যই ঘটতে দেখবো। তিনি বলেন, যে বা যারা নিরপরাধ মানুষের ওপর যুদ্ধ চালাবে তাদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

এর আগে গত মার্চে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। যুদ্ধ-সংঘাতের কারণে ইউক্রেনের হাজার হাজার শিশু নির্বাসিত হয়েছে। পুতিনের নির্দেশেই রুশ বাহিনী ইউক্রেনে হামলা চালিয়েছে। সে কারণেই তার ওপর গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

জেলেনস্কি অভিযোগ করেছেন, শুধু এপ্রিল মাসেই রাশিয়া প্রায় ৬ হাজার যুদ্ধাপরাধ করেছে। এর ফলে ১১ শিশুসহ ২০৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরে রাশিয়ার হামলায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছে। আঞ্চলিক গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন। স্থানীয় সময় বুধবার ওই শহরে গোলাবর্ষণ শুরু করে রাশিয়া।

গভর্নর ওলেকসান্দর প্রোকুদিন অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে বলেন, আমরা যেখানে বসবাস করছি সেখানে টার্গেট করে শত্রুরা হামলা চালাচ্ছে। তিনি জানান, একটি বড় বাজার, একটি রেলওয়ে স্টেশন এবং বেশ কিছু আবাসিক ভবনে হামলা চালানো হয়েছে।

প্রোকুদিন বলেন, বিভিন্ন হামলায় ৪৬ জন আহত হয়েছে। খেরসনের আঞ্চলিক সামরিক প্রশাসনের মুখপাত্র ওলেকসান্দর টোলোকোনিকোভও হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, খেরসনে রুশদের গ্রহণ না করার বদলা নিতেই রাশিয়া হামলা চালিয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়