বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ০৭ মে ২০২৩, ০২:৫৩

তৃতীয় চার্লস-ক্যামিলার মাথায় মুকুট

তৃতীয় চার্লস-ক্যামিলার মাথায় মুকুট
অনলাইন ডেস্ক

রাজ্যাভিষেক এবং শপথ গ্রহণের পর যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লসের মাথায় মুকুট পরানো হয়েছে। একই সঙ্গে তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার মাথায়ও উঠেছে রাজমুকুট। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজা-রানি হিসেবে যুক্তরাজ্যের সিংহাসনে বসলেন তারা।

ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে স্থানীয় সময় শনিবার ক্যান্টারবারির আর্চবিশপ পরিচালিত রাজ্যাভিষেকে তাদের মুকুট পরানো হয়। তবে জীবনে একবারই এই মুকুট পরার সুযোগ পাবেন রাজা। মাত্র কয়েক ঘণ্টার জন্য তিনি এই মুকুট পরে থাকবেন।

এর আগে পবিত্র গসপেলের ওপর হাত রেখে রাজ্যাভিষেকের শপথ পড়েন তৃতীয় চার্লস। রাজা হিসেবে তিনি তার প্রতিশ্রুতি পালন ও রক্ষা করবেন বলে শপথ নেন তৃতীয় চার্লস। ‘একনিষ্ঠ প্রোটেস্ট্যান্ট’ হিসেবেও শপথ নেন তিনি। ক্যান্টারবারির আর্চবিশপ ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তার রাজ্যাভিষেক শপথ গ্রহণ করেন। এর আগে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে পৌঁছান রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা। বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে শোভাযাত্রায় অংশ নেন তারা।

একটি মিনিবাসে কুইন কনসোর্ট ক্যামিলার স্বজনরা অনুষ্ঠানে অংশ নেন। ক্যামিলার ছেলে টম পার্কার বোলস, মেয়ে লরা লোপস এবং তার সাবেক স্বামী অ্যান্ড্রিউ অ্যাবেতে পৌঁছান।

রাজা চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা বাকিংহাম প্রাসাদ থেকে শোভাযাত্রা করে ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে এসে পৌঁছানোর পরই সেখানে অভিষেক অনুষ্ঠান শুরু হয়। লন্ডনের স্থানীয় সময় বেলা ১১টায় অনুষ্ঠান শুরু হওয়ার আগে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকার প্রধান, ধর্মীয় নেতা ও কমনওয়েলথের নেতারা ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে এসে তাদের আসন গ্রহণ করেন।

অভিষেক অনুষ্ঠান প্রায় দুই ঘণ্টা ধরে চলবে, যা সামনা সামনি বসে দেখবেন দুই হাজার তিনশ বিশেষ অতিথি। যার মধ্যে আছেন প্রিন্স হ্যারি, ডিউক অফ সাসেক্স। তিনি যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার একটি বাণিজ্যিক ফ্লাইটে এসে পৌঁছেছেন। প্রিন্স হ্যারির আত্মজীবনী প্রকাশিত হওয়ার পর এই প্রথম তাকে তার ভাই প্রিন্স উইলিয়ামের সঙ্গে জনসমক্ষে দেখা যাবে। ধারণা করা হচ্ছে, অভিষেক অনুষ্ঠান শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই প্রিন্স হ্যারি আমেরিকায় ফিরে যাবেন। এই অভিষেক অনুষ্ঠানে থাকছেন না হ্যারির স্ত্রী মেগান।

রানি এলিজাবেথের মৃত্যুর পরে তার সন্তান চার্লস যুক্তরাজ্য ও আরও ১৪টি রাষ্ট্রের রাজার স্বীকৃতি পান গত সেপ্টেম্বরে। তার অভিষেক অনুষ্ঠান ঘিরে পরের কয়েক মাস ধরে চলে ব্যাপক পরিকল্পনা। যুক্তরাজ্যে সবশেষ রাজ্যাভিষেক অনুষ্ঠান হয়েছিল ১৯৫৩ সালে, যখন রানি দ্বিতীয় এলিজাবেথের মাথায় মুকুট পরানো হয়েছিল।

অভিষেকের আগ মুহূর্তে রাজাকে বেশ শান্তই মনে হয়েছে। কড়া নিরাপত্তাসহ ওয়েলসের প্রিন্স ও প্রিন্সেসকে নিয়ে মলে ঘুরে বেড়াতে দেখা গেছে তাকে। অভিষেক অনুষ্ঠান উদযাপনের জন্য কয়েক মাস ধরে ব্যাপক পরিকল্পনা করা হয়। ৪০তম এই অভিষেক ১০৬৬ সালের পর আবারো ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হচ্ছে।

হাজার বছর ধরে চলা এই অভিষেক অনুষ্ঠানে এবারই প্রথম কোনো নারী বিশপ অংশ নেবেন। আনুষ্ঠানিকতা শেষ হবে ব্রিটিশ সময় আনুমানিক দুপুর ১টায়। এরপর রাজা চার্লস ও রানি ক্যামিলা স্বর্ণ খচিত ঘোড়ার গাড়িতে বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন। প্রায় ১ মাইল পথ (১.৬ কিমি) পাড়ি দেওয়ার সময় থাকবে ৪ হাজার সৈন্য এবং ১৯টি ব্যান্ড দল।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়