শনিবার, ২০ এপ্রিল, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ২০ মে ২০২৩, ০৬:৩৪

বুকে পেসমেকার লাগিয়ে এভারেস্ট জয়ের চেষ্টা, পর্বতারোহীর মৃত্যু

বুকে পেসমেকার লাগিয়ে এভারেস্ট জয়ের চেষ্টা, পর্বতারোহীর মৃত্যু
অনলাইন ডেস্ক

মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে অসুস্থ হওয়ার পর ভারতীয় এক নারী পর্বতারোহীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৮ মে) ৫৯ বছর বয়সী ওই পর্বতারোহী নেপালেরে একটি স্থানীয় হাসপাতালে মারা যান। খবর এনটিভির।

নেপালের পর্যটন বিভাগের পরিচালক যুবরাজ খাতিওয়াদা বলেন, মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে অভিযোজন অনুশীলনের সময় সুজান লিওপোল্ডিনা জেসুস নামের ওই নারী অসুস্থ হয়ে পড়েন। এরপর সোলুখুম্বু জেলার লুকলা শহরের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। কিন্তু বৃহস্পতিবার সেখানে তিনি মারা যান।

খাতিওয়াদা আরও বলেন, বেস ক্যাম্পে অভ্যন্তরীণ অনুশীলনের সময় স্বাভাবিক গতি বজায় রাখতে ব্যর্থ হওয়া ও আরোহণে অসুবিধা পাওয়ার পর পেসমেকার লাগানো সুজানকে মাউন্ট এভারেস্টের চূড়ায় যাওয়ার প্রচেষ্টাকে পরিহার করতে বলা হয়েছিল।

কিন্তু এই নির্দেশনা না মেনে তিনি তার কার্যক্রম চালিয়ে যেতে থাকেন। কারণ তিনি এজন্য টাকা পরিশোধের পাশাপাশি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গটি আরোহণের অনুমোদন পেয়েছেন।

২০২২ সালের মে মাসে এভারেস্ট বেস ক্যাম্পে ট্রেকিং সম্পন্ন করেছিলেন সুজান। তিনি পেসমেকারে এশিয়ার প্রথম ব্যক্তি ও সবচেয়ে বয়স্ক ভারতীয় হিসেবে এভারেস্ট জয়ের লক্ষ্য রেখেছিলেন।

তাছাড়া কয়েকদিন আগে মাউন্ট এভারেস্টে ভিক্টর ব্রিনজা নামের এক মলদোভান পর্বতারোহীর মৃত্যু হয়েছে।

মাউন্ট এভারেস্ট ও লটসের মধ্যবর্তী এলাকায় ক্যাম্পে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ভিক্টর ব্রিনজা। তিনি ‘হিমালয়ান ট্র্যাভার্স অ্যাডভেঞ্চার’ পরিচালিত একটি অভিযানে অংশ নিয়েছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়