শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪  |   ৩৩ °সে

প্রকাশ : ২০ মে ২০২৩, ০৬:৪২

কিয়েভে ৩০ দফা ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

কিয়েভে ৩০ দফা ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার
অনলাইন ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভের আকাশে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। প্রায় ৩০টি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়। এ নিয়ে চলতি মাসে কিয়েভে নয়বার হামলা চালালো রুশ সেনারা। কিয়েভের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা প্রায় সবগুলো ক্ষেপণাস্ত্রই প্রতিহত করতে সক্ষম হয়েছে। তবে ক্ষেপণাস্ত্রে ধ্বংসাবশেষের কারণে দুই জেলায় বেশ কিছু ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে বলে জানানো হয়।

কর্মকর্তারা জানিয়েছেন, কৃষ্ণসাগরের ওডিসা বন্দরে একটি ক্ষেপণাস্ত্র হামলায় একজন নিহত এবং আরও দুজন আহত হয়েছে। এছাড়া মধ্য-পশ্চিমাঞ্চলীয় ভিনিতসিয়া, খেমেলনিতৎস্কি এবং ঝিতোমির অঞ্চলেও ভয়াবহ বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

ইউক্রেনের বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়া এক রাতেই ৩০টি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। এর মধ্যে ২৯টিই প্রতিহত করা সম্ভব হয়েছে।

এর আগে গত বুধবার খেরসন শহরের কাছে হামলার ঘটনায় পাঁচ বছর বয়সী এক শিশুসহ কমপক্ষে ৮ জন নিহত হয়। এছাড়া আহত হয় আরও ১৭ জন। এছাড়া স্থানীয় সময় মঙ্গলবার সকালে কিয়েভে কয়েক দফা হামলা চালানো হয়েছে। ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ১৮টি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে। এর মধ্যে ছয়টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র।

তবে এসব হামলার মধ্যেও একটি ভালো খবর হচ্ছে, দুদেশের মধ্যে শস্য চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। ইউক্রেনের সঙ্গে শস্য চুক্তির মেয়াদ আরও দুই মাস বাড়ানোর বিষয়ে সম্মতি জানিয়েছে রাশিয়া। গত বছরের জুলাইতে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় দুদেশের মধ্যে এই চুক্তি হয়েছিল। প্রথমে ১২০ দিনের জন্য চুক্তি হলেও পরে কয়েক দফায় চুক্তির মেয়াদ বাড়ানো হয়। এর ফলে কৃষ্ণ সাগর দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে শস্য রপ্তানি প্রক্রিয়া চালু রাখা যাবে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার আকস্মিক হামলার পর বিভিন্ন দেশে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। এতে সারাবিশ্বেই সংকট তৈরি হয়। এদিকে বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, কৃষ্ণসাগর দিয়ে শস্য সরবরাহে চুক্তির মেয়াদ দুই মাসের জন্য বাড়ানো হয়েছে।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, আমি আপনাদের একটি ভালো খবর দিতে চাই। আমাদের দেশের প্রচেষ্টা, রাশিয়ান বন্ধুদের সহযোগিতায় এবং ইউক্রেনের বন্ধুদের অংশগ্রহণে ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের মেয়াদ আরও দুই মাস বাড়ানো হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়