সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪  |   ৪২ °সে

প্রকাশ : ১৯ জুন ২০২৩, ২৩:৪৩

হার্ট অ্যাটাকের মতোই বুকে ব্যথা হয় যেসব রোগে

হার্ট অ্যাটাকের মতোই বুকে ব্যথা হয় যেসব রোগে
অনলাইন ডেস্ক

বর্তমান বিশ্বে হার্ট অ্যাটাকে আক্রান্তের সংখ্যা বাড়ছে। জীবনধারণে অনিয়মসহ নানা কারণে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি। শুধু বয়স্করাই নয় কমবয়সীদের মধ্যেও ঝুঁকি বাড়ছে হৃদরোগেন।

জানলে অবাক হবেন, বিশ্বে প্রায় ১৮ মিলিয়ন মানুষ মারা যায় হার্ট অ্যাটাকে। এটি একটি মারাত্মক অসংক্রামক রোগ। এজন্য হার্ট অ্যাটাকের বিষয়ে সবারই সচেতন থাকা জরুরি। বিশেষ করে এর লক্ষণগুলো সম্পর্কে জানতে হবে।

হার্ট অ্যাটাকের বিভিন্ন লক্ষণের মধ্যে বুকের ব্যথা অন্যতম। এই লক্ষণকে কখনো উপেক্ষা করা উচিত নয়। বুকে ব্যথা হলেই হার্ট পরীক্ষা করা উচিত।

আবার বুকে ব্যথার কারণ কিন্তু সব সময় হার্ট অ্যাটাক নাও হতে পারে। বিভিন্ন রোগের কারণ হিসেবে বুকে ব্যথা হতে পারে-

গ্যাস্ট্রিক

পেটে অত্যধিক পাচক অ্যাসিডের কারণে গ্যাস্ট্রিক বা বুকে ব্যথা হতে পারে। যা হার্ট অ্যাটাকের কারণে বুকে ব্যথার মতোই।

যারা খাওয়ার পরপরই শুয়ে পড়েন বা ঘুমান তাদের মধ্যে এ ধরনের বুকে ব্যথা বেশি হয়। এক্ষেত্রে মুখের মধ্যে টক স্বাদের সৃষ্টি হয় ও বারবার ঢেকুর ওঠে।

পেশি চাপের কারণে ব্যথা

বুকের বাম দিকে ছুরিকাঘাতের মতো ব্যথা কিন্তু পেশি চাপের কারণেও হতে পারে। এ ধরনের ব্যথাকে মাসকুলোস্কেলেটাল পেইন বলা হয়। এক্ষেত্রেও হার্টঅ্যাটাকের মতো প্রচণ্ড ব্যথা হতে পারে বুকে।

দীর্ঘস্থায়ী বুকে ব্যথা

দুশ্চিন্তা ও অন্যান্য মানসিক চাপের কারণেও বুকে ব্যথা হতে পারে। কখনো কখনো এরথেকে দীর্ঘস্থায়ী ব্যথা হতে পারে, যা হার্ট অ্যাটাকের ব্যথার মতোই।

কস্টোকন্ড্রাইটিস

এক্ষেত্রে স্তনের হাড়ের সঙ্গে পাঁজরে যুক্ত তরুণাস্থিতে প্রদাহের সৃষ্টি হয় ও এর থেকে প্রচণ্ড ব্যথা হতে পারে বুকে। এই সমস্যায় যারা ভোগেন তারা প্রায়ই বুকে ব্যথা অনুভব করতে পারেন। যা অনেকটা হার্ট অ্যাটাকের ব্যথার মতোই তীব্র হতে পারে।

পেরিকার্ডাইটিস

পেরিকার্ডাইটিসের কারণে হৃৎপিণ্ডের চারপাশের টিস্যুতে প্রদাহ হয়। পেরিকার্ডাইটিসের ৮০ শতাংশের বেশি ভাইরাস দ্বারা সৃষ্ট ও বাকিটা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে। যদিও এই সংক্রমণের ঘটনা বিরল। পেরিকার্ডাইটিসের একটি সাধারণ লক্ষণ হলো বুকে ব্যথা হওয়া।

অগ্ন্যাশয়ের প্রদাহ

চিকিৎসাগতভাবে এটি প্যানক্রিয়াটাইটিস নামে পরিচি। এক্ষেত্রে অগ্ন্যাশয়ের প্রদাহ গভীর ব্যথা সৃষ্টি করে। তীব্র প্যানক্রিয়াটাইটিস শ্বাস-প্রশ্বাসকে প্রভাবিত করতে পারে ও রোগীর দ্রুত শ্বাস-প্রশ্বাসের কারণ হতে পারে। যা হার্ট অ্যাটাক হিসেবে বিভ্রান্ত করতে পারে।

তবে মনে রাখতে হবে, শুধু বুকে ব্যথা হার্টের সঙ্গে সম্পর্কিত না হলেও এই লক্ষণকে উপক্ষো করে কঠিন রোগের ঝুঁকি বাড়াবেন না। শরীরের অস্বাভাবিকতার দিকে মনোযোগ দিন যা ব্যথা, ফোলা ইত্যাদি আকারে দেখা দেয়। এসব ক্ষেত্রে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়