মঙ্গলবার, ১৪ মে, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ৩১ জুলাই ২০২২, ১৬:৫৪

অফিসের ডেস্কে বসে করতে পারেন ৫ ব্যায়াম

অফিসের ডেস্কে বসে করতে পারেন ৫ ব্যায়াম
অনলাইন ডেস্ক

নিয়মিত ব্যায়াম শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকতে সহায়তা করে। সকলেই ব্যায়ামের গুরুত্ব সম্পর্কে জানেন, যেমন- শক্তি জোগায়, কার্ডিওভাস্কুলার সিস্টেমের উন্নতি ঘটায় এবং জীবনের প্রত্যাশা বাড়ায়।

যারা ৯-৫টা অফিসে ডেস্কে বসে কাজ করেন তাদের কাছে জীবনটা একঘেয়ে হয়ে পড়ে। সকল উপকারিতা সম্পর্কে জানার পরও সময়ের অভাবে অনেকেই নিয়মিত ব্যায়াম করতে পারেন না।

এমন কিছু ব্যায়াম রয়েছে যেগুলো ডেস্কে বসেই আপনি করতে পারেন।

ত্রিসেপস ডিপস: চমৎকার এই ব্যায়ামটি সহজেই যেকোনো জায়গায় করতে পারেন। এটি শরীরের উপর অংশের ব্যায়াম।

এটির জন্য আপনার একটি বেঞ্চ বা একটি চেয়ার দরকার। এখন আমরা যে বেঞ্চটি বেছে নিয়েছি সেই বেঞ্চের দিকে আমাদের পিঠ দিয়ে দাঁড়াতে হবে, আমাদের পা ফ্ল্যাক্স করতে হবে এবং সেই পৃষ্ঠে আমাদের হাত বিশ্রাম নিতে হবে। এটি আপনার পা সামনে প্রসারিত করার সময়, আপনার হিল মাটিতে বিশ্রাম।

আরও সহজভাবে, আপনার হাঁটু বাঁকতে পারেন এবং আপনার পেছনের পৃষ্ঠের বেশ কাছাকাছি নিয়ে আসতে পারেন যেখানে আপনি ধরে আছেন। এখন আমরা নিখুঁতভাবে স্থাপন করব এবং আমাদের ব্যায়াম চালানোর জন্য কেবল আমাদের কনুই বাঁকতে হবে।

প্রতিটি নড়াচড়া ধীরে ধীরে করবেন, অর্থাৎ আপনি নিচে যাবেন এবং তারপরে আবার উপরে যেতে বল করবেন।

নেক রোল: টানা ৮ ঘণ্টা কাজ করলে যে কেউই হতাশ হয়ে পড়তে পারেন। গ্যাজেটের সামনে দীর্ঘক্ষণ বসে থাকে ঘাড়ে ব্যথা হতে পারে। এ জন্য কাজের ফাঁকে ডেস্কে বসেই মাঝে মাঝে নেক রোল ব্যায়াম করতে পারেন। এটি ঘাড়ের স্থিতিস্থাপকতার উন্নতি ঘটায়, মানসিক চাপ কমায় এবং মেরুদণ্ড প্রসারিত করে। ঘাড়ে আঘাতজনিত সমস্যা থাকলে এই ব্যায়াম এড়িয়ে চলুন।

সোল্ডার স্ট্রেচ: নিয়মিত এই ব্যায়াম পেশি মজবুত করে। শরীরের ভঙ্গি এবং চাপের মধ্যে থাকা ব্যক্তিদের জন্য এই ব্যায়াম। এটি শারীরিক কার্যক্রমের উন্নতি ঘটায়। জয়েন্টের স্থিতিস্থাপকতা বাড়ায়। শরীরের ব্যথা উপশমের জন্য এই ব্যায়াম করতে উপকার পাওয়া যায়।

স্টেপ আপস: এই ব্যায়াম পায়ের স্থিতিস্থাপকতা বাড়ায়। উপরে উঠার জন্য লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করলে শারীরিক ব্যায়ামেরও কাজ হয়। এটি হাঁটু শক্তিশালী করে এবং জয়েন্টের ব্যথা উপশম করে। এই ব্যায়াম করার সময় শরীরে সঠিক ভারসাম্য রাখতে হবে।

অবলিগ টুইস্ট: চমৎকার এই ব্যায়ামের মাধ্যমে পুরো শরীর ঘোরানো হয়। এটি মেরুদণ্ড ও এর আশপাশের পেশি মজবুত করে। এই ব্যায়াম সমতল পেট ও টানটান কটি তৈরিতে সহায়তা করে। এটি শরীরের গঠন সুন্দর করতে সহায়তা করে এবং ব্যাক পেইন দূরে রাখবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়