মঙ্গলবার, ১৪ মে, ২০২৪  |   ৩৫ °সে

প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ১২:০৮

ত্বক পরিষ্কারের খুঁটিনাটি

ত্বক পরিষ্কারের খুঁটিনাটি
অনলাইন ডেস্ক

বর্ষাঋতু আমাদের ত্বকের জন্য সুখকর নয়। বাতাসের আর্দ্রতার কারণে ত্বকে ময়লা জমে লোমকূপ আটকে ব্রণ তৈরি হয়। ত্বকে ফুসকুড়ি বা ছত্রাকের সংক্রমণও ঘটতে পারে লোমকূপ বন্ধের কারণে। তাই ত্বক পরিষ্কার বর্ষাকালীন রূপ রুটিনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কী করণীয় জানিয়েছে রূপবিশেষজ্ঞ শারমীন কচি-

ত্বক পরিষ্কার

মুখের ত্বক পরিষ্কারে হালকা ক্লিনজার দিয়ে দিনে দুবার মুখ ধোয়া উচিত। এতে ত্বক পরিষ্কার ও মসৃণ থাকবে। মুখের ত্বক অন্তত ৬০ সেকেন্ডের জন্য ধোয়া উচিত। এ ক্ষেত্রে হালকা ক্লিনজার বেছে নিন, যাতে ত্বকের প্রাকৃতিক তেল চলে না যায়। এ ছাড়া মুখের ত্বকের টি-জোন আটকে থাকা অতিরিক্ত তেল ও ময়লা পরিষ্কারের জন্য আঙুল দিয়ে হালকা মেসেজ দিতে ভুলবেন না।

স্ক্রাব করা

ব্রণ দূর করতে ত্বককে এক্সফোলিয়েট করা জরুরি। সপ্তাহে দুবার এক্সফোলিয়েটিং ত্বকের জন্য ভালো। এক্সফোলিয়েশন ত্বকের মৃতকোষ সরায় এবং বন্ধ লোমকূপ খুলতে সাহায্য করে। লোমকূপের ছিদ্র গভীরভাবে পরিষ্কার করে। ত্বকের যতেœর পণ্যগুলোকে আরও ভালোভাবে শোষণ করে। তবে ত্বক উপযোগী স্ক্রাব বেছে নিতে হবে।

ফেইস মাস্ক ব্যবহার

নিয়মিত ফেইস মাস্ক ব্যবহারে লোমকূপের ছিদ্রগুলো গভীরভাবে পরিষ্কার এবং লোমকূপের মুখ খুলে ফেলবে। গ্রিন-টি, চন্দন এবং নিমের বৈশিষ্ট্যযুক্ত ফেইস মাস্ক বর্ষাকালে খুব কাজ করে। এসব উপাদান অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ এবং অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ। এ ছাড়া অতিরিক্ত সেবাম উৎপাদন প্রতিরোধ করে ত্বক পরিষ্কার এবং সতেজ রাখে।

টোনার ব্যবহার

ত্বকের যতে্ন টোনার ব্যবহার না করলেই নয়। টোনার ত্বকের ছিদ্র পরিষ্কার রাখার জন্য তেল এবং ময়লা জমা হওয়া রোধ করে। স্যালিসিলিক অ্যাসিড, গ্রিন-টি বা শসার নির্যাসযুক্ত টোনার বর্ষাকালে ব্যবহার করার জন্য উপযুক্ত। বিকল্প হিসেবে ত্বকের জন্য টোনার হিসেবে গোলাপ জলও ব্যবহার করতে পারেন।

ফেসিয়াল স্টিম

সপ্তাহে একবার মুখে স্টিম নিতে পারেন। হালকা গরম পানি বর্ষাকালে ভালো কাজ করে। কারণ এটি ভেতর থেকে লোমকূপের ছিদ্র পরিষ্কার করে। এ ছাড়া বর্ষাকালে মুখ বেশি ঘামে এবং সিবাম তৈরি করে। বাষ্প আলতোভাবে সমস্ত ছিদ্র খুলে দেয়, ফলে ত্বক স্বাস্থ্যকর ও মসৃণ হয়ে ওঠে।

ত্বক ময়েশ্চারাইজ করা

বর্ষাকালে কোনোভাবেই ত্বকের যতেœ ময়েশ্চারাইজ বাদ দেওয়া যাবে না। ময়েশ্চারাইজের অভাবে ত্বক শুষ্ক এবং লোমকূপের ছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। তাই ত্বকের পুষ্টির জন্য পানি বা জেলভিত্তিক হালকা ময়েশ্চারাইজার বেছে নিন। এটি ত্বকে ময়লা এবং জঞ্জাল জমতে বাধা দেবে। ময়েশ্চারাইজার বা লোশন বেছে নিন, যা নন-কমেডোজেনিক এবং নন-গ্রিসি।

হালকা মেকআপ

মেকআপ লোমকূপের ছিদ্র বন্ধ করে এবং অবাঞ্ছিত ব্রণ বাড়ায়। বৃষ্টির সময়টায় মেকআপ ন্যূনতম রাখার চেষ্টা করুন। এ সময়টায় ভারী ক্রিম বা ফাউন্ডেশন এড়িয়ে চলুন। দিনের শেষে মেকআপ রিমুভার ব্যবহার ও ভালো মানের ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করাও জরুরি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়