শুক্রবার, ০৩ মে, ২০২৪  |   ৩৩ °সে

প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ০১:৩৩

নারীর সমঅধিকার নিশ্চিতে বিনিয়োগ করতে হবে : স্পিকার

নারীর সমঅধিকার নিশ্চিতে বিনিয়োগ করতে হবে : স্পিকার
অনলাইন ডেস্ক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম দীর্ঘদিনের। নারীরা তাদের দক্ষতা, যোগ্যতা ও কর্মের মাধ্যমে নিজেদের প্রমাণ করেছেন। নারীদের সমঅধিকার ও সমান সুযোগ নিশ্চিতে বিনিয়োগ করতে হবে।

শনিবার (৩০ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুকুর আলী শুভর সভাপতিত্বে এবং নারী বিষয়ক সম্পাদক মাহমুদা ডলির সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মহিউদ্দিন। অতিথি হিসেবে বক্তব্য দেন জ্যেষ্ঠ সাংবাদিক মাহমুদা চৌধুরী, শাহনাজ বেগম, শফিকুল করিম সাবু এবং সাবেক নারী বিষয়ক সম্পাদক সুমি খান।

স্পিকার ড. শিরীন শারমিন বলেন, নারীরা আজ মহাশূন্যে যাচ্ছে, হিমালয় জয় করছে, কিন্তু তারপরও তাদের সংগ্রাম থেমে নেই। নারীরা ঘরে-বাইরে সংগ্রাম করে এগিয়ে চলছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশে সার্বজনীন প্রাথমিক শিক্ষা নিশ্চিত হয়েছে। সাধারণ ঘরের মেয়েরাও আজ উচ্চতর শিক্ষায় শিক্ষিত। প্রায় এক কোটি নারী শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি প্রদান করা হচ্ছে।

স্পিকার বলেন, শেখ হাসিনা গত ১৫ বছরে নারীদের অগ্রগতিতে বিপ্লব ঘটিয়েছেন। তৃণমূল পর্যায়ের নারীরাও আজ স্বাবলম্বী এবং নারী উদ্যোক্তাদের সংখ্যাও উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

নারী উদ্যোক্তাদের বিনা জামানতে ঋণ দিয়ে এবং তাদের পণ্য দেশি-বিদেশি বাজারে সরবরাহের ব্যবস্থা নিলে তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে উল্লেখ করেন স্পিকার।

তিনি বলেন, বাংলাদেশের বাজেট লিঙ্গ সংবেদনশীল বাজেট। প্রতিটি মন্ত্রণালয়ে নারীদের জন্য বাজেট বরাদ্দ রয়েছে। লিঙ্গ বৈষম্যের কারণে নারী যেন পিছিয়ে না যায় সে বিষয়ে সরকার আন্তরিক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়