বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪  |   ৩৩ °সে

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ০৭:১৫

‘যুদ্ধ সাময়িকভাবে বন্ধ রাখার চেষ্টা করছে রাশিয়া’

‘যুদ্ধ সাময়িকভাবে বন্ধ রাখার চেষ্টা করছে রাশিয়া’
অনলাইন ডেস্ক

শীত মৌসুমে ইউক্রেন যুদ্ধ আপাতত বন্ধ রাখতে চায় রাশিয়া। এ সময় সামরিক শক্তি বাড়িয়ে শীতের পর আবার নতুন করে আক্রমণের পরিকল্পনা করছে ক্রেমলিন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ এ কথা বলেন।

স্টলটেনবার্গ ফাইন্যান্সিয়াল টাইমস আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, ইউক্রেন বাহিনী পাল্টা আক্রমণ চালিয়ে ইতিমধ্যে পূর্ব ও দক্ষিণাঞ্চলে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এর মধ্যে খেরসনের মতো শহর মুক্ত করার মতো ঘটনাও রয়েছে।

স্টলটেনবার্গ বলেন, ‘আমরা এখন দেখতে পাচ্ছি, রাশিয়া এ শীতে সাময়িকভাবে যুদ্ধ থামিয়ে রাখার চেষ্টা করছে। এতে করে তারা আবার পুনর্গঠিত হওয়ার সময় পাবে। সবকিছু ঠিকঠাক করে আবার আগামী বসন্তে বড় ধরনের হামলা চালাবে। ন্যাটো সদস্যভুক্ত দেশগুলো ইউক্রেনকে সাহায্য অব্যাহত রাখবে।’

এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও পূর্বাভাস দিয়ে বলা হয়েছে, এবারের শীতে রাশিয়া যুদ্ধের গতি কমিয়ে আনতে পারে। তবে এ ধরনের পূর্বাভাস সত্ত্বেও ইউক্রেনের বাখমুট অঞ্চলে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। কয়েক মাস ধরে বাখমুট দখলের চেষ্টা করে যাচ্ছে রুশ বাহিনী।

রাশিয়ার বিমানঘাঁটিতে ইউক্রেনের কথিত ড্রোন হামলার বিষয়ে কোনো তথ্য দেননি স্টলটেনবার্গ। ওয়াশিংটনের পক্ষ থেকেও বলা হয়েছে, তারা রাশিয়ায় হামলা চালাতে ইউক্রেনকে উৎসাহিত ও প্রশিক্ষিত করে তোলেনি।

তবে ন্যাটোপ্রধান বলেন, ইউক্রেন নিজেকে রক্ষার জন্য লড়ছে। রুশ সেনারা দেশটির বেসামরিক স্থাপনাগুলো ধ্বংস করে মানুষের বিদ্যুৎ, পানির মতো জরুরি জিনিসগুলোতে সমস্যা সৃষ্টি করেছে।

ন্যাটোপ্রধান আরও বলেন, এ মুহূর্তে এ সংঘাতের শান্তিপূর্ণ সমাধান নেই। কারণ, রাশিয়া আলোচনা করতে চায় না।

ক্রেমলিন অভিযোগ তুলেছে, ইউক্রেনকে যুক্তরাষ্ট্র ৮০ কোটি ডলারের যে সামরিক সহায়তা দিচ্ছে, সেটিকে তারা একধরনের উসকানি মনে করে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়