বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩  |   ২০ °সে

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ০২:৫৯

সরকার ১৪ বছরে ১৭ পাবলিক বিশ্ববিদ্যালয় করেছে: শিক্ষামন্ত্রী

সরকার ১৪ বছরে ১৭ পাবলিক বিশ্ববিদ্যালয় করেছে: শিক্ষামন্ত্রী
অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৩টি। সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোরে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেনের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী— শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনার ফলশ্রুতিতে সরকার ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। এছাড়া সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোর এ নয় জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে।

দেশে সাক্ষরতার হার ৭৫ দশমিক ৬ শতাংশ অন্যদিকে, জাতীয় সংসদে সংসদ সদস্য দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২০’ অনুযায়ী দেশে সাক্ষরতার হার ৭৫ দশমিক ৬ শতাংশ (১৫ বছরের বেশি)। আর নিরক্ষরতার হার ২৪ দশমিক ৪ শতাংশ (১৫ বছরের বেশি)।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়