বুধবার, ২৯ মার্চ, ২০২৩  |   ২৭ °সে

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ২৩:৫০

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতির দেশ: পলক

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতির দেশ: পলক
অনলাইন ডেস্ক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতির দেশ।

রোববার (১২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বাংলাদেশ বিজনেস সামিটে এক্সেলারেটিং দ্যা ট্রিলিয়ন ডলার জার্নি: হারনেসিং দ্যা ডিজিটাল ইকোনমি টু আনলক নিউ ফ্রন্টিয়ার ফর স্মার্ট বাংলাদেশ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে বিশেষ অতিথি ও প্লানারি সেশনে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবসায়িক পরিবেশ তৈরির সুফল বাংলাদেশ ভোগ করছে জানিয়ে তিনি বলেন, বিকাশ এখন মোবাইল ফাইন্যান্সিয়ালে চ্যাম্পিয়ন, সবার হাতেই এখন একটা করে মোবাইল আছে। বাংলাদেশে এখন সরাসরি বিদেশি বিনিয়োগ আসছে। কোভিডে ই-কমার্স ব্যবসা-বাণিজ্যের লাইফলাইনে পরিণত হয়েছে। আমাদের এখন লক্ষ্য ইনোভেশন ইকো সিস্টেম গড়ে তোলা।

তিনি বলেন, কৃষি, পোশাক ও প্রবাসী আয়ই ছিল এতদিন আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু এখন শ্রমনির্ভর থেকে আমরা প্রযুক্তি নির্ভর হয়েছি। আমরা মনে করি ওই সময়ের মধ্যে আমাদের উদ্ভাবক ও তরুণ উদ্যোক্তারা চাকরি না খুঁজে চাকরি দাতা হবে। সমস্যার সমাধানকারী তৈরি করবে। সব শেষে আমরা স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলবো। এভাবেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতি এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ।

মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের সঞ্চালনায় অন্যদের মধ্যে প্যানেল আলোচনায় অংশ নেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন, বিকাশের ফাউন্ডার অ্যান্ড সিইও কামাল কাদির, দারাজ সিইও বি. মিকালসেন, আজিয়াটা বারহাদের ডিরেক্টর বিবেক সৌধ, বেসিসের সভাপতি রাসেলটি আহমেদ এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব টেলিনর (এশিয়া) জে. এ রোস্টরাপ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়