সোমবার, ২০ মে, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ০২:৩৭

যেখানে রোনালদো-এমবাপেকে এক করলেন সাবেক বিশ্বজয়ী তারকা

যেখানে রোনালদো-এমবাপেকে এক করলেন সাবেক বিশ্বজয়ী তারকা
অনলাইন ডেস্ক

কিলিয়ান এমবাপে। ফরাসি তরুণ ফুটবলার। ২৪ বছর বয়সী এই তরুণ নিজের প্রথম বিশ্বকাপেই দলকে এনে দিয়েছিলেন শিরোপা। পরের আসর ২০২২ সালের কাতার বিশ্বকাপেও দলকে তোলেন ফাইনালে। তবে দুর্দান্ত লড়াই করেও হেরে যেতে হয় ফুটবল জাদুকর মেসির আর্জেন্টিনার বিপক্ষে।

জাতীয় দলের পাশাপাশি ক্লাবেও দারুণ খেলছেন এমবাপে। যে কারণে এই ফুটবল তারকাকে নিয়ে বহু প্রত্যাশা ভক্তদের। বর্তমানে নিজ দেশের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে খেলছেন এমবাপে। সেখানেও একের পর এক গোল করে যাচ্ছেন।

বিশ্বজয়ী এই পিএসজি তারকার সঙ্গে পর্তুগালের সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর দারুণ মিল খুঁজে পেয়েছেন ফ্রান্সের আরেক বিশ্বজয়ী সাবেক তারকা বিক্সেন্তে লিজারাজু।

১৯৯৮ সালের বিশ্বজয়ী এই সাবেক তারকা বলেন, ‘সে যা করে, সবই অসাধারণ। আমরা তা উপলব্ধি করি না। এটা ব্যতিক্রমী। সে যখনই চায়, একাই ম্যাচের গতিপথ পরিবর্তন করার জাদুকরী ক্ষমতা রাখে। সে বহুবার এটি করেছে। সে প্রতিপক্ষের রক্ষণভাগকে ভয় দেখায় এবং তার দলের ফুটবলারদের আত্মবিশ্বাস এনে দেয়।’

তিনি আরও বলেন, ‘সর্বোপরি, তার দক্ষতা এবং মানসিকতা ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো। সে পরিসংখ্যানের দিক থেকে সবকিছু করতে চায় এবং সেটা করেও। এর পেছনে রয়েছে তার ব্যক্তিত্ব, বুদ্ধিমত্তা, সুনির্দিষ্ট যোগাযোগ এবং অধিনায়ক হিসাবে দারুণ ভূমিকা।’

২০২৩ সালের মৌসুমের সেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’র পুরস্কার জেতার অন্যতম দাবিদার ছিলেন এমবাপে। যদিও পুরস্কারটি অষ্টমবারের মতো নিজের করে নেন লিওনেল মেসি। আগামীতে যখন মেসি-নেইমার-রোনালদোরা থাকবেন না, তখন বিশ্বফুটবলকে নেতৃত্ব দেবেন এই ফরাসি তারকা।

রোনালদোর মতো এমবাপেও একের পর এক রেকর্ড করে যাচ্ছেন। নিজের গড়া রেকর্ড আবার নিজেই ভাঙছেন। আগামী মৌসুমে হয়তো রোনালদোর সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন এমবাপে। কারণ বর্তমান ক্লাব পিএসজির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রহী নন এমবাপে। ফলে আগামী গ্রীষ্মে ফ্রি এজেন্ট হয়ে যাবেন এই ফুটবল সুপারস্টার। তখন যেকোনো দল এই তাকে কিনে নিতে পারবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়