সোমবার, ২০ মে, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৬:৫৩

ফিফার অর্থায়নে প্রতি বছরই হবে একাডেমি চ্যাম্পিয়নশিপ

ফিফার অর্থায়নে প্রতি বছরই হবে একাডেমি চ্যাম্পিয়নশিপ
অনলাইন ডেস্ক

প্রায় সাড়ে ৪ হাজার কিশোর নিয়ে দেশব্যাপি ফুটবল উৎসব শুরু হচ্ছে ১৯ ডিসেম্বর। এ উৎসবের আয়োজক বাফুফে এবং পৃষ্ঠপোষক ফিফা।

দেশব্যাপি ছড়িয়ে-ছিটিয়ে থাকা একাডেমিগুলোকে অ্যাক্রিডিটেশনের মাধ্যমে এক সুতোয় গেঁথেছে বাফুফে। নিবন্ধিত একাডেমিগুলোর মধ্যে ১৬৯ টি নিয়ে হবে এই টুর্নামেন্ট। যার পোশাকি নাম ‘বাফুফে একাডেমি চ্যাম্পিয়নশিপ-২০২৩-২৪’।

বৃহস্পতিবার বাফুফে ভবনে টুর্নামেন্টের ড্র অনুষ্ঠানের পাশাপাশি হয়েছে সংবাদ সম্মেলন। বাফুফের সহসভাপতি ও ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক বেশ খুশি এমন একটি টুর্নামেন্ট আয়োজন করতে পেরে।

তিনি বলেন, ‘ট্যালেন্ট ডেভেলপমেন্ট স্কিমের আওতায় এই টুর্নামেন্ট আয়োজনের পুরো অর্থ দিচ্ছে ফিফা। পরিমাণ কোটি টাকার কাছাকাছি। কেবল এবারই নয়, প্রতি বছরই এই টুর্নামেন্ট আয়োজনের অর্থ পাওয়া যাবে ফিফার কাছ থেকে।’

২৪ জোনে হবে প্রথম পর্বের খেলা। প্রতি জোনের চ্যাম্পিয়ন দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। দ্বিতীয় রাউন্ডে ওঠা ২৪ দল খেলবে নকআউট ভিত্তিতে। জয়ী ১২ দল উঠবে চূড়ান্ত পর্বে। চূড়ান্ত বা শিরোপা নির্ধারণী পর্ব হবে সেন্ট্রাল ভেন্যুতে।

এই পর্বে এসে আবার খেলা হবে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। ১২ দলকে ভাগ করা হবে চার গ্রুপে। গ্রুপ চ্যাম্পিয়ন ৪ দল উঠবে সেমিফাইনালে। তারপর ফাইনাল। চূড়ান্ত পর্বের ভেন্যু ঠিক হয়নি। তবে ঢাকায় হওয়ার সম্ভাবনাই বেশি।

প্রায় কোটি টাকার এই টুর্নামেন্টে কি পাবে একাডেমিগুলো? বাফুফের ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান মানিক বলেছেন, ‘অংশ নেওয়া প্রত্যেক একাডেমি পাবে ১০ হাজার টাকা করে। আর চূড়ান্ত পর্বে ওঠা একাডেমিগুলো পাবে ৫০ হাজার টাকা করে।’

দল বিদায় নিলেও যাতে প্রতিভাবান খেলোয়াড়রা বাদ পড়বেন না। বিদায় নেওয়া দলে ভালো খেলোয়াড় থাকলে তারা খেলতে পারবেন পরের রাউন্ডে।

বাফুফে সম্মানি দিয়ে ২৪ জোনে ২৪ জন কোচকে প্রতিভা বাছাইয়ের দায়িত্ব দেবে। বাদ পড়া দলে ভালো খেলোয়াড় থাকলে কোচরা তাদের খেলানোর জন্য টিকে থাকা একাডেমিগুলোকে অনুরোধ করবে।

১৮ ডিসেম্বর শুরু হওয়ার কথা থাকলেও ওই দিন স্বাধীনতা কাপের ফাইনাল থাকায় একদিন পিছিয়ে উদ্বোধন করা হবে একাডেমি চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৪। আনুষ্ঠানিক উদ্বোধন হবে রাজধানীর কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ঢাকা জোন-১ এর খেলা দিয়ে। গ্রুপ ‘এ’ এর মিলন ফুটবল একাডেমি ও গোপালগঞ্জ ফুটবল একাডেমি মুখোমুখি হবে উদ্বোধনী ম্যাচে।

জাতীয় নির্বাচনের জন্য অনেক খেলা বন্ধ থাকলেও বাফুফে একাডেমি কাপ চালিয়ে নেবে। কারণ ব্যাখ্যা করে আতাউর রহমান ভূইয়া মানিক বলেছেন, ‘নির্বাচন একটা উৎসব। আমাদের এই একাডেমি চ্যাম্পিয়নশিপও উৎসব। তাই নির্বাচনী উৎসবের সঙ্গে খেলার উৎসবও চলবে। কেবল ভোটের দিন খেলা বন্ধ থাকবে।’

সংবাদ সম্মেলন ও ড্র অনুষ্ঠানে বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার, একাডেমি চ্যাম্পিয়নশিপ উপলক্ষে গঠিত মনিটরিং উপ-কমিটির আহ্ববায়ক মো. আতিকুর রহমান, সদস্য মীর আলমগীর হোসেনসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়