সোমবার, ২০ মে, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ২২:৪০

শুভমানকে নামিয়ে সিংহাসন ফিরে পেলেন বাবর আজম

শুভমানকে নামিয়ে সিংহাসন ফিরে পেলেন বাবর আজম
অনলাইন ডেস্ক

বিশ্বকাপে আশানুরূপ পারফর্ম করতে না পারায় আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছিলেন বাবর আজম। তার জায়গায় ওয়ানডে ফরম্যাটের সেরা ব্যাটার হিসেবে প্রথমবারের মতো র‌্যাংকিংয়ে এক নম্বরে উঠেছিলেন ভারতীয় ওপেনার শুভমান গিল। এবার গিলকে নামিয়ে ফের নিজের হারানো সিংহাসনে ফিরে পেলেন পাকিস্তানি ব্যাটার বাবর।

আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা গেছে, ৮২৪ রেটিং পয়েন্ট নিয়ে সবার শীর্ষে রয়েছেন বাবর। আর ৮১০ পয়েন্ট নিয়ে গিল আছেন দ্বিতীয় স্থানে। তবে ভারতীয় ওপেনার যদি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতেন, তাহলে হয়তো বাবরের আর শীর্ষে ফেরা হতো না।

র‌্যাংকিংয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে বিরাট কোহলি (৭৭৫ পয়েন্ট) ও রোহিত শর্মা (৭৫৪ পয়েন্ট)। পঞ্চম স্থানে আছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার।

এর আগে ভারত বিশ্বকাপে পাকিস্তানের টানা ৪ ম্যাচে হারের পর কঠিন সমালোচনার মুখে পড়েন বাবর। যার জেরে বিশ্বকাপ শেষে পাকিস্তানের তিন ফরম্যাটের নেতৃত্ব থেকেই সরে দাঁড়ান এই ডানহাতি ব্যাটার।

তার পরিবর্তে শান মাসুদকে টেস্ট অধিনায়ক ও শাহিন শাহ আফ্রিদিকে টি-টোয়েন্টি অধিনায়ক ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে এখনো নিকটতম সময়ে কোনো ওয়ানডে ম্যাচের সূচি না থাকায় নতুন ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করেনি পিসিবি।

এদিকে টি-টোয়েন্টি বোলারদের র‌্যাংকিয়ে দ্বিতীয়বারের মত কোনো ইংলিশ বোলার শীর্ষস্থানে উঠে এলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করার কারণে টি-টোয়েন্টি বোলারদের শীর্ষে উঠে এলেন ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ। তিনি পেছনে ফেলে দিয়েছেন আরেক লেগ স্পিনার এবং আরেক রশিদকে। আফগানিস্তানের রশিদ খান। তিনি চলে গেলেন দুই নম্বরে। তিন নম্বরে নেমে গেলেন ভারতের রবি বিষনোই।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়