সোমবার, ১৫ জুলাই, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩, ০৩:৩৬

পুরোনো চার্জার ব্যবহারে মারাত্মক বিপদ হতে পারে

পুরোনো চার্জার ব্যবহারে মারাত্মক বিপদ হতে পারে
অনলাইন ডেস্ক

প্রায় সব সংস্থাই তাদের স্মার্টফোনের সঙ্গে চার্জার দেয়। তবে অনেকেই নতুন ফোন চার্জ দেওয়ার সময় পুরোনো চার্জার ব্যবহার করেন। আবার দীর্ঘদিন চার্জার ব্যবহারের ফলে চার্জার পুরোনো হয়ে যায়, ক্যাবল নষ্ট হয়ে যায়। সেই অবস্থায়ই চার্জার ব্যবহার করেন।

আপনিও যদি এই ভুল করেন তবে দ্রুত চার্জারটি বদলে নিন। মারাত্মক বিপদে পড়তে পারেন। পুরোনো চার্জার যে শুধু ডিভাইসের ক্ষতি করে তা কিন্তু নয়, আরও অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক কী কী সমস্যায় পড়তে পারেন পুরোনো চার্জার ব্যবহারে-

>> স্মার্টফোন চার্জ করার জন্য একটি চার্জিং ক্যাবলের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু নষ্ট হয়ে যাওয়া চার্জার ব্যবহার করলে ডিভাইস ক্ষতিগ্রস্ত হতে পারে। মোবাইল ফোন বা ট্যাব যেটাই পুরোনো বা ড্যামেজ চার্জার দিয়ে চার্জ করেন ধীরে ধীরে ডিভাইসের অভ্যন্তরীণ উপাদানগুলো ক্ষতিগ্রস্ত হতে থাকে।

>> চার্জারের ছেঁড়া তারের কারণে সৃষ্ট বিদ্যুতের অতিরিক্ত প্রবাহ ডিভাইসকে গরম করে দিতে পারে। সেখান থেকে মোবাইল ফোন বিস্ফোরণ হতে পারে।

>> ছেঁড়া তারের আবরণের ফলে উন্মুক্ত থাকা তারগুলো অরক্ষিত থাকে। ফলে তারগুলো ত্বকের সংস্পর্শে এলে বিদ্যুতের শক লাগার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে, বাড়ির শিশুরা বা পোষ্য প্রাণী ক্ষতিগ্রস্ত চার্জিং তারের সংস্পর্শে আসে, তার ফলাফল মারাত্মক হতে পারে।

>> ক্ষতিগ্রস্ত চার্জিং তারের কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে। এমন অনেক ঘটনাই সামনে এসেছে, যেখানে ত্রুটিপূর্ণ চার্জিং তারের কারণে বাড়িতে আগুন লেগেছে এবং মৃত্যু পর্যন্ত হয়েছে অনেকের।

সূত্র: একুইনিক্স ব্লগ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়