সোমবার, ১৫ জুলাই, ২০২৪  |   ২৮ °সে

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩, ১৪:০৩

মঙ্গলগ্রহে পাওয়া গেলো অক্সিজেন তৈরির অণু

মঙ্গলগ্রহে পাওয়া গেলো অক্সিজেন তৈরির অণু
অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তায় চালিত একটি রোবট মঙ্গল গ্রহে এমন একটি সংশ্লেষিত যৌগ আবিষ্কার করেছে, যা পানি থেকে অক্সিজেন তৈরি করতে পারে। স্পেস ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গল গ্রহের একটি উল্কাপিণ্ড বিশ্লেষণ করে ওই যৌগ আবিষ্কার করেছে রোবটটি।

জানা গেছে, নতুন আবিষ্কারের বিষয়টি গবেষণাভিত্তিক নেচার সিন্থেসিস জার্নালে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা দাবি করেছেন, নতুন এ আবিষ্কারটি ভবিষ্যতে মঙ্গল গ্রহে মিশন চালাতে সাহায্য করবে। কারণ সে সময় নভোচারীদের শ্বাস-প্রশ্বাসের জন্যই শুধু নয়, রকেট প্রপেলান্ট হিসেবে ব্যবহারের জন্যও অক্সিজেনের প্রয়োজন হবে।

স্পেস ডটকমের প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি মঙ্গল পৃষ্ঠে জমাটবদ্ধ পানির মজুত আবিষ্কার করেছেন বিজ্ঞানী। এর মধ্যে পানি থেকে অক্সিজেন তৈরির অণু আবিষ্কারের ঘটনাটি মঙ্গল মিশনে নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলগ্রহের যে উল্কাপিণ্ডের ওপর পরীক্ষাটি চালানো হয়- সেটি মহাজাগতিক প্রভাবের কারণে বিস্ফোরিত হয়ে পৃথিবীতে এসে পড়েছে।

লেজার ব্যবহার করে শিলাগুলো স্ক্যান করার পর এআই রোবট ৩৭ লাখের বেশি অণু গণনা করে ও ২৪৩টি সংশ্লেষণের মাধ্যমে আশাব্যঞ্জক ফলাফলটি পেয়েছে। আর এই ফল বের করতে কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই টানা ছয় সপ্তাহ ধরে কাজ করে ওই রোবট।

স্পেস ডটকম বলেছে, রোবট রসায়নবিদের আবিষ্কার করা যৌগটি পানিকে বিভক্ত করে অক্সিজেন ও হাইড্রোজেন গ্যাস তৈরি করার ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করে। তাছাড়া রোবটের আবিষ্কৃত এই যৌগ মাইনাস ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও পানিকে বিভক্ত করতে পারে, যা মঙ্গল গ্রহের স্বাভাবিক তাপমাত্রা।

সূত্র: স্পেস ডটকম

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়