রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৫০

১০ লাখ মানুষকে মঙ্গলে পাঠাবেন ইলন মাস্ক

১০ লাখ মানুষকে মঙ্গলে পাঠাবেন ইলন মাস্ক
অনলাইন ডেস্ক

মঙ্গল গ্রহের প্রতি ইলন মাস্কের তীব্র আগ্রহ নতুন নয়। লাল গ্রহটিতে মানব বসতি গড়ে তুলতে চান তিনি। সেই ইচ্ছার কথা আরও একবার ঘোষণা দিয়েছেন এ মার্কিন ধনকুবের। মঙ্গলে ১০ লাখ মানুষ পাঠানোর পরিকল্পনা নিয়েছেন তিনি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে টেসলা ওনার্স সিলিকন ভ্যালে নামে একটি হ্যান্ডেল থেকে মাস্কের মালিকানাধীন স্পেসএক্স নির্মিত একটি রকেটের ভিডিও শেয়ার করা হয়। ক্যাপশনে লেখা হয়, স্টারশিপ হলো এখন পর্যন্ত নির্মিত বৃহত্তম রকেট এবং এটি আমাদের মঙ্গল গ্রহে নিয়ে যাবে।

পোস্টটি নিজের হ্যান্ডেলে শেয়ার করেন টেসলা সিইও ইলন মাস্ক। এর সঙ্গে তিনি লেখেন, আমরা মঙ্গল গ্রহে ১০ মানুষ নিয়ে যাওয়ার জন্য একটি ‘গেম প্ল্যান’ তৈরি করছি।

গত সোমবার (১২ ফেব্রুয়ারি) আরও একটি পোস্টে মঙ্গল গ্রহ নিয়ে নিজের আগ্রহ প্রকাশ করেন বর্তমান বিশ্বের শীর্ষ ধনী। মাস্ক ও তার ছেলের একটি ছবি এক্সে শেয়ার করে একজন লিখেছিলেন, সন্তান নেওয়া এবং তাদের সঙ্গে সময় কাটানোই আমার জীবনের সেরা আনন্দ।

পোস্টটি শেয়ার করে মাস্ক লেখেন, আর তারপরেই আমি মঙ্গল গ্রহের বিষয়ে ভাবতে শুরু করি। ছবিতে ইলন মাস্ককে বেশ আনমনা দেখাচ্ছিল। সেদিকে ইঙ্গিত করেই হয়তো কথাটি বলেছিলেন তিনি।

এ ধনকুবের একাধিকার বার বলেছেন, তিনি মঙ্গল গ্রহে উপনিবেশ স্থাপন করে মানুষকে ‘বহু গ্রহবাসী প্রজাতি’ বানাতে চান।

২০১১ সালে তিনি বলেছিলেন, পরবর্তী ১০ বছরের মধ্যে অন্তত একজন মানুষকে মঙ্গলে নিয়ে যাবেন। তবে, ২০২২ সালে মাস্ক জানান, তিনি মঙ্গলে মানুষ পাঠানোর জন্য নির্ধারিত সময়সীমা পিছিয়ে দিয়েছেন। এক্সের এক পোস্টে স্পেসএক্স প্রধান বলেন, তিনি এখন ২০২৯ সালকে মঙ্গল গ্রহে মানুষের প্রথম পদচিহ্ন পড়ার বছর হিসেবে দেখতে চান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়