শনিবার, ১৫ জুন, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ০৭ জুন ২০২৪, ০২:৪৮

উপবৃত্তির টাকা বাড়ছে প্রতিবন্ধী শিক্ষার্থীদের

উপবৃত্তির টাকা বাড়ছে প্রতিবন্ধী শিক্ষার্থীদের
অনলাইন ডেস্ক

বর্তমানে একজন উচ্চ মাধ্যমিক স্তরের শারীরিকভাবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপবৃত্তি হিসেবে ৯৫০ টাকা পাচ্ছেন। আগামী ২০২৪-২৫ অর্থবছরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির টাকা বাড়িয়ে এক হাজার ৫০ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (০৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট উপস্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এবারের প্রস্তাবিত বাজেটে আগের বাজেটের থেকে আরও ৩ লাখ ৩৪ হাজার জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক স্তরের উপবৃত্তি দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের সুরক্ষায় আগামী অর্থবছরে ভাতাপ্রাপ্তের সংখ্যা ২৯ লাখ থেকে বাড়িয়ে ৩২ লাখ ৩৪ হাজার জন করা হবে। এছাড়া, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উচ্চ মাধ্যমিক স্তরের উপবৃত্তির হার ৯৫০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৫০ টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর উত্থাপিত প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ প্রতিপাদ্যে এই বাজেট বিদায়ী ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটের তুলনায় ৪ দশমিক ৬০ শতাংশ বেশি। টাকার অংকে ৩৫ হাজার ২১৫ কোটি টাকা বেশি। বিদায়ী অর্থবছরের বাজেটের আকার সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়