শুক্রবার, ১৭ মে, ২০২৪  |   ৩২ °সে

প্রকাশ : ০৪ জুন ২০২২, ০৯:২০

আজ ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

আজ ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা
অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতকের (সম্মান) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শনিবার অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে ভর্তি পরীক্ষা। ‘খ’ ইউনিটে ৫৮ হাজার ৫৫১ জন শিক্ষার্থী লড়বেন ভর্তিযুদ্ধে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে।

এবার ‘খ’ ইউনিটে ১৭৮৮টি আসনের বিপরীতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫৮ হাজার ৫৫১ জন। সেক্ষেত্রে এ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন ৩২ দশমিক ৭৪ জন। গতবার যেখানে প্রতি আসনের বিপরীতে লড়েছিল ২০ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলা ১১টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ ভবনে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।

সূত্র: আরটিভি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়