সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪  |   ৩৯ °সে

প্রকাশ : ২৬ জুলাই ২০২২, ১০:৫৭

ঢাকা শহরের রিকশায় লেগেছে রঙিন ‘হাওয়া’

ঢাকা শহরের রিকশায় লেগেছে রঙিন ‘হাওয়া’
অনলাইন ডেস্ক

৬০-৭০-এর দশককে বলা হয় রিকশা আর্টের স্বর্ণযুগ। এর জনপ্রীতি তখন তুঙ্গে ছিল। সেই সময় শিল্পীরা রিকশার গায়ে আঁকার উপজীব্য হিসেবে বেছে নিয়েছিলেন সেই সময়ের জনপ্রিয় সিনেমার পোস্টার। সেসবে উঠে আসতো সাধারণ মানুষের প্রিয় নায়ক-নায়িকার ছবি।

রিকশার গায়ে লাল, নীল, হলুদ, সবুজের ঝলমলে উজ্জ্বল রঙে আঁকা নায়ক-নায়িকাদের ছবি ভিন্নমাত্রা পেতো শিল্পীদের হাতের তুলির ছোঁয়ায়। সেইসব রিকশচিত্র আনন্দের খোরাক দিতো।

আজকাল আর রিকশার বুক জুড়ে সিনেমার পোস্টার বা প্রিয়মুখগুলো দেখা মেলে না। তবে অনেক বছর পর আবারও সেই ট্রেন্ড ফিরিয়ে আনলো মুক্তির অপেক্ষায় থাকা সিনেমা ‘হাওয়া’। ছবিটি ২৯ জুলাই মুক্তি পাবে। সে উপলক্ষে চলছে প্রচারণা। তারই অংশ হিসেবে ঢাকার বিভিন্ন এলাকার রিকশায় আঁকা হয়েছে ‘হাওয়া’ ছবির পোস্টার।

পেইন্টিং দেখে সাধারণ যাত্রী বিমোহিত হচ্ছেন। অনেকে ছবি ও ভিডিও তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন।

মঙ্গলবার নিকেতনে দুই নাম্বার গেটেে এক রিকশা চালকের কাছে পেইন্টিং সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘দুইদিন আগে অনেকগুলা রিকশার মধ্যে রঙ করতাছিল। দেইখা আমি কইলাম আমার রিকশাতেও আইঁক্যা দেন। তারা আঁইক্যা দিলো। কি সুন্দর লাগতাছে। অনেকেই এখন বারবার রিকশার দিকে তাকায়।’

পুলিশ প্লাজার পাশে রিকাশা চালানো নেত্রকোণার রশিদ বলেন, তিনি অনেকদিন পর রিকশায় সিনেমার পোস্টার দেখলেন। ১৫-২০ তো হবেই। ‘হাওয়া’ ছবির ‘সাদা সাদা কালা কালা’ গানটা শুনেছেন। তার খুবই প্রিয় গান। বাড়িতে তার নাতি ফোনে এই গান গেয়ে শোনায় তাকে। মজা লাগে খুব। জানতেন না যে এই গান ‘হাওয়া’ ছবির। এখন জানলেন। হলে গিয়ে ছবিটি দেখবেন তিনি।

আরেক যুবক রিকশাওয়ালা বলেন, ‘জিনিসটা সুন্দর হইছে খুব। যাত্রীরা আমার রিকশা উঠার আগে দেখি পিছনে তাকিয়ে থাকে। তখন খুব ভালো লাগে। মনে হয় একটা ভালো কিছু লাগিয়েছি। অনেক যাত্রী আবার এই জিনিসিটা টাকা দিয়ে কিনে নিয়ে যেতে চায়। বলে এই জিনিজটা কোথায় পাওয়া যায়। তারা বাসার দেয়ালে লাগাবে।’

‘হাওয়া’ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরীফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু, মাহমুদ আলম, বাবলু বোস প্রমুখ।

মেজবাউর রহমান সুমনের কাহিনি এবং সংলাপে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন জাহিন ফারুক আমিন, সুকর্ণ সাহেদ ধীমান ও মেজবাউর রহমান সুমন। সিনেমাটির চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনায় সজল অলক, আবহ সংগীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।

সূত্র: জাগো নিউজ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়