সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪  |   ৩০ °সে

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ১৪:৫৫

নির্বাচনে জিতেও প্রধানমন্ত্রী হতে পারলেন না গির্ট উইল্ডারস

নির্বাচনে জিতেও প্রধানমন্ত্রী হতে পারলেন না গির্ট উইল্ডারস
অনলাইন ডেস্ক

গত বছরের নির্বাচনে নিজের চরম ডানপন্থি দল জয়ী হওয়া সত্ত্বেও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে পিছু হটেছেন দেশটির মুসলিমবিদ্বেষী নেতা গির্ট উইল্ডারস। সামাজিক মাধ্যম এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডেলে তিনি জানান, জোটের সব দলের সমর্থন না পাওয়ায় প্রধানমন্ত্রী পদে বসা হচ্ছে না তার।

বুধবার গির্ট উইল্ডারস এক্সে দেওয়া তার পোস্টে বলেন, আমি ডানপন্থী মন্ত্রিসভা চাই। আমার কাছে শরণার্থী ও অভিবাসীদের চেয়ে নেদারল্যান্ডসের নাগরিকদের গুরুত্ব সবচেয়ে বেশি। নিজের দেশ ও ভোটারদের প্রতি আমার ভালোবাসা আমার নিজ অবস্থানের চেয়েও বড় ও গুরুত্বপূর্ণ।

গত বছরের নির্বাচনে নাটকীয়ভাবে অধিকাংশ ভোটারের সমর্থন পায় উইল্ডারসের দল ফ্রিডম পার্টি (পিভিভি)। কিন্তু জোট সরকার গঠন করতে অন্যান্য দলের সমর্থন প্রয়োজন পড়ে তাদের।

এর আগে দেশটির শীর্ষ তিন দল মধ্য-ডানপন্থী দল ভিভিডি, নিউ সোশ্যাল কন্ট্রাক্ট (এনএসসি) এবং বিবিবি ফারমার্স পার্টির নেতারা পিভিভির নেতৃত্বাধীন জোটে যোগ দিতে অস্বীকৃতি জানান। এ অবস্থায় প্রধানমন্ত্রী পদের জন্য দলগুলোর কোনো একক পছন্দের প্রার্থী আছে কি না, সে বিষয়েও তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার (১৪ মার্চ) পার্লামেন্টে বিতর্ক হওয়ার কথা রয়েছে।

এদিকে, নতুন সরকারের কাঠামো নিয়ে ওই তিনটি দলের সঙ্গেই আলোচনা চালিয়ে যাচ্ছে পিভিভি। গত মঙ্গলবার সর্বশেষ দফার আলোচনা শেষ হয়েছে। এ দফার আলোচনায় নেতৃত্ব দেওয়া মধ্যস্থতাকারী দলটি বৃহস্পতিবার পার্লামেন্টে তার প্রতিবেদন উপস্থাপন করবেন।

বিশ্লেষকেরা বলেন যে পিভিভির জয় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য আতঙ্কের। কারণ, দলটি ইইউ থেকে নেদারল্যান্ডসের সদস্যপদ প্রত্যাহার প্রশ্নে গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে।

অভিবাসন ও মুসলিমদের প্রশ্নে বরাবরই কট্টোর উইল্ডারস। ইসলাম ধর্ম ও মুসলমানদের সম্পর্কে তার খোলাখুলি বিরূপ মন্তব্য নেদারল্যান্ডসের রাজনীতিতে বারবার তর্ক-বিতর্ক সৃষ্টি করেছে। এর আগে তিনি নেদারল্যান্ডসে মসজিদ ও পবিত্র কোরআন নিষিদ্ধ করার ডাক দিয়েছেন।

তাছাড়া মহানবী (সা.)-কে নিয়ে বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মার মন্তব্যকেও সমর্থন করেছিলেন তিনি। কট্টোর ইসলাম বিদ্বেষী এই নেতার প্রতি বিপুল জনসমর্থন নেদারল্যান্ডসের ইসলাম ধর্মাবলম্বীদের জন্য গভীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়