মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ২৭ °সে

প্রকাশ : ৩০ মে ২০২২, ১৬:০৮

ব্যাংকের ভুলে ‘কোটিপতি’ ১০০ গ্রাহক

ব্যাংকের ভুলে ‘কোটিপতি’ ১০০ গ্রাহক
অনলাইন ডেস্ক

হঠাৎ করে যদি কোটি কোটি টাকা অ্যাকাউন্টে চলে আসে কী করবেন? এটা যে সত্য হতে পারে- ভাবতে পারছে না। কিন্তু এমনই অভিজ্ঞতা হয়েছে ভারতের এইচডিএফসি ব্যাংকের চেন্নাই শাখার ১০০ জন গ্রাহকের।

হিন্দুস্তান টাইমস জানায়, এই গ্রাহকেরা রবিবার কয়েক ঘণ্টার জন্য কোটিপতি হওয়ার সুযোগ পান। এক ধাক্কায় কয়েক গুণ ব্যালেন্স বেড়ে যায় তাদের। একটু আধটু নয়, একজনের প্রায় ১৩ কোটি টাকা ব্যালেন্স বৃদ্ধি পায়।

চেন্নাইয়ের টি নগর ব্রাঞ্চের এই গ্রাহকেরা সবাই অ্যাকাউন্ট ব্যালেন্স দেখে রীতিমতো ভিরমি খান। স্কুলের কর্মকর্তা ভি সঞ্জীবীর অ্যাকাউন্টে হঠাৎ ৩.১ রুপি এসে যায়।

তবে দুঃখের বিষয় একটাই। পর মুহূর্তেই ব্যাংকে ফেরত গেছে এই কোটি কোটি টাকা। আসলে পুরোটাই ‘প্রযুক্তিগত ত্রুটি’র কারণে হয়েছে।

এইডিএফসি ব্যাংক জানিয়েছে, রবিবার নয়া সফটওয়্যার আপডেট করা হচ্ছিল। ছুটির দিন চাপ কম থাকায় সেই সময়েই রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। এদিকে তাতে ক্রুটির কারণে ওই অ্যাকাউন্টগুলোতে কয়েক হাজার থেকে সর্বোচ্চ ১৩ কোটি রুপি ডিপোজিট হয়ে যায়।

ইতিমধ্যেই কোনো অ্যাকাউন্টে টাকা পাঠানোর পর সেটা গ্রাহকেরা তুলেছেন কিনা, তার তদন্ত করছে এইচডিএফসি। ভারতীয় নিয়ম অনুসারে, ভুল করে অ্যাকাউন্টে টাকা এলে তা সম্পূর্ণভাবে ফেরতযোগ্য। কেউ সেটা খরচ করে ফেললে অবশ্যই ফেরত দিতে হবে। নয় তো আইনি ব্যবস্থাও নেওয়া যেতে পারে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়