মঙ্গলবার, ২১ মে, ২০২৪  |   ২৬ °সে

প্রকাশ : ৩১ মে ২০২২, ১৫:৩৩

তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩০ বিমান

তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩০ বিমান
অনলাইন ডেস্ক

তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলের ভেতর ৩০টি বিমান পাঠিয়েছে চীন। সতর্ক হিসেবে তাইওয়ানও সেখানে যুদ্ধবিমান মোতায়েন করেছে।

গত জানুয়ারি থেকে বেইজিং প্রায়ই তাইওয়ানের অভ্যন্তরে যুদ্ধবিমান পাঠিয়ে আসছে তবে সোমবার ছিল সবচেয়ে বড় বহর। এই মাসের শুরুতে এই অঞ্চলে চীনের ১৮টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করে।

কয়েক দিন আগেই তাইওয়ানে আক্রমণের বিরুদ্ধে চীনকে সতর্ক করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একই দিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা নিরাপত্তার বিষয়ে নেতাদের সঙ্গে আলোচনার জন্য এই দ্বীপে সফর করেন।

গত কয়েক মাস ধরেই চীন প্রশিক্ষণের অংশ হিসেবে যুদ্ধ বিমান চালিয়ে যাচ্ছে। এই ধরনের কার্যক্রম তাইওয়ানের জন্য হুমকি এবং ওই অঞ্চলে উত্তেজনা সৃষ্টি করে। তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, সোমবার উত্তর-পশ্চিমাঞ্চলে প্রবেশ করা চীনের ৩০টি বিমানের মধ্যে দুই-তৃতীয়াংশই যুদ্ধবিমান। জবাবে তারাও বিমানবহর ও এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম মোতায়েন করে।

চীন তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি অঞ্চল হিসেবে দেখে; প্রয়োজনে আগ্রাসনের মাধ্যমে এর নিয়ন্ত্রণে নিতে পারে।

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকলেও দেশ দুটি সামরিক যোগাযোগ ও সহযোগিতা অব্যাহত রেখেছে। যুক্তরাষ্ট্র থেকেই অধিকাংশ অস্ত্র কিনে থাকে তাইওয়ান।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়