সোমবার, ১৫ জুলাই, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৩০

মুখের কালচে দাগছোপ দূর করতে আলুর ব্যবহার

মুখের কালচে দাগছোপ দূর করতে আলুর ব্যবহার
অনলাইন ডেস্ক

সবজি হিসেবে আলুর তুলনা নেই। যারা সবজি খান না, তাঁরা পর্যন্ত আলু খেতে ভালোবাসেন। তবে শুধু খাওয়া নয়, রূপচর্চাতেও আলু বেশ উপকারী। ত্বকের কালো ছোপ, পিগমেন্টেশন দূর করা যায় আলুর গুণে। ভিটামিন, খনিজ এবং এনজাইম সমৃদ্ধ আলু ত্বকের নানা সমস্যায় দারুণ কার্যকর। বিশেষ করে ত্বকের পিগমেন্টেশন হালকা করে উজ্জ্বলতা ফেরাতে আলুর জুড়ি নেই।

ত্বকের যত্নে যেভাবে ব্যবহার করবেন আলু

আলুর রস: ত্বকের কালচে দাগছোপ, পিগমেন্টেশন হালকা করতে দারুণ কার্যকর আলুর রস। একটি আলুর খোসা ছাড়িয়ে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। ব্লেন্ডারে আলুর পেস্ট করে নিন। এবার হাত দিয়ে চেপে চেপে রসটা বার করে নিন। চাইলে ছেঁকেও নিতে পারেন । দাগছোপের জায়গায় আলুর রস লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপরে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন ত্বকে আলুর রস লাগান।

আলুর স্লাইস: পিগমেন্টেশন হালকা করতে আলুর স্লাইসও ব্যবহার করতে পারেন। একটি আলুর খোসা ছাড়িয়ে একেবারে পাতলা গোল করে কেটে নিন। দাগছোপের উপরে কয়েক মিনিট ঘষুন আলুর স্লাইস। ত্বকের রসটা শুকিয়ে গেলে হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। কয়েক সপ্তাহ দিনে দু'বার এই পদ্ধতি প্রয়োগ করতে পারেন।

আলু এবং লেবু: লেবু এবং আলু একসঙ্গে ত্বকের দাগছোপ, পিগমেন্টেশন হালকা করতে খুব ভাল কাজ করে। আলুর রসে অর্ধেক লেবুর রস মিশিয়ে দাগছোপের উপরে লাগান। মিনিট ১৫ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এই মাস্কটি ব্যবহার করতে পারেন।

আলু এবং মধু: মধু ত্বককে ময়েশ্চারাইজ করে এবং উজ্জ্বলতা ফেরায়। একটি সেদ্ধ আলু ম্যাশ করে তাতে এক টেবিল চামচ মধু ভাল ভাবে মেশান। কালচে দাগছোপের জায়গায় প্যাকটি লাগিয়ে রাখুন আধ ঘণ্টা। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার লাগাতে পারেন এই ফেসপ্যাক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়