শনিবার, ১৫ জুন, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ১৫:০২

সেহেরিতে যেসব খাবার স্বাস্থ্যকর নয়

সেহেরিতে যেসব খাবার স্বাস্থ্যকর নয়
অনলাইন ডেস্ক

সাহরির জন্য কোন খাবারগুলো ক্ষতিকর তা জানা জরুরি। কারণ সঠিক খাদ্য নির্বাচন করতে না পারলে তা আপনার স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ হতে পারে। রোজায় সুস্থতা ধরে রাখা জরুরি। যে কারণে সাহরির খাবারের প্রতি খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। ইফতার ও সাহরিতে কী খাচ্ছেন অথবা খাচ্ছেন না তার ওপর অনেকটাই নির্ভর করে পুরো রমজানজুড়ে আপনি কেমন থাকবেন। কিছু খাবার আছে যেগুলো সাহরির জন্য ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক-

প্যাকেটজাত খাবার

প্রক্রিয়াজাত, প্যাকেটজাত অথবা প্রসেসড ফুড খাবার সাহরিতে রাখবেন না। এসব খাবারে অস্বাস্থ্যকর চর্বি থাকে, যা হজম ব্যবস্থাকে ব্যাহত করতে পারে। যে কারণে দেখা দিতে পারে হজম সংক্রান্ত নানা সমস্যা। সেইসঙ্গে এটি রোজার সময় আপনাকে আরও ক্লান্ত ও দুর্বল করে দিতে পারে।

ক্যাফেইন

যারা কফি পান করতে পছন্দ করেন তাদের জন্য কফি থেকে দূরে থাকা মুশকিল, এমনকী এই রমজানের সময়েও। এক্ষেত্রে এককাপ কফি পান করা যেতে পারে, তবে তা অবশ্যই সাহরির সময়ে নয়। কারণ এসময় চা কিংবা কফির মতো ক্যাফেইনযুক্ত পানীয় পান করলে তা ডিহাইড্রেশন এবং প্রস্রাবের বৃদ্ধির কারণ হতে পারে।

ডেজার্ট এবং মিষ্টি

যদিও সাহরিতে মিষ্টি বা ডেজার্ট খাওয়ার জন্য ইচ্ছা হতে পারে, কিন্তু এ ধরনের খাবারে অতিরিক্ত চিনি যোগ করা থাকে এবং সেইসঙ্গে থাকে কম পরিমাণ পুষ্টি। এর ফলে লোভে পড়ে খেলেও তা কিন্তু আপনাকে শক্তি দেবে না। বরং দুর্বল করে দেবে। তাই এদিকে খেয়াল রাখতে হবে।

অতিরিক্ত খাবেন না

সারাদিন বেশি শক্তি পাওয়া যাবে মনে করে সাহরিতে অতিরিক্ত খেয়ে ফেলবেন না। এতে তো সুফল পাবেনই না, উল্টো সারাদিন অস্বস্তি হতে পারে। সেইসঙ্গে দেখা দিতে পারে হজমের সমস্যা বা পেট ফাঁপা। তাই অতিরিক্ত খাবার না খেয়ে পরিমিত এবং সুষম খাবার খাওয়ার দিকে মনোযোগ দিন।

সেহরিতে যেসব খাবার খেতে পারেন

সাহরির জন্য সুষম খাবার বেছে নিন। যাতে রয়েছে জটিল কার্বোহাইড্রেট, চর্বিহীন প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ফাইবার-সমৃদ্ধ খাবার এবং রোজার পুরো সময় জুড়ে হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি। পুষ্টিকর ও তৃপ্তিদায়ক সাহরির জন্য লাল চালের ভাত, গোটা শস্যের রুটি, ডাল, ডিম, দই, ফলমূল, শাকসবজি এবং বাদামের মতো খাবার খেতে পারেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়